April 2, 2020

Banner Here
ঝিনাইদহের কৃতি সন্তান বিজ্ঞানী জামাল নজরুল

  •  
  •  
  •  

 

ঝিনাইদহের চোখঃ

(১৯৩৯-২০১৩) বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও বিশ্বতত্ত্ববিদ। তিনি মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত। ড. জামাল মৃত্যুর আগ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর

ম্যাথমেটিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সের গবেষক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন।

জামাল নজরুল ইসলাম ১৯৩৯ সালের ২৪ ফেব্রুয়ারি ঝিনাইদহ শহরে জন্মগ্রহণ করেন। বিএসসি শেষে ১৯৫৭ সালে ড. জামাল ক্যামব্রিজে পড়তে যান। ক্যামব্রিজের প্রায়োগিক গণিত ও তাত্ত্বিক পদার্থবিজ্ঞান থেকে আবারও স্নাতক ডিগ্রি অর্জন করেন। তারপর এখান থেকেই মাস্টার্স করেন। ১৯৬৪ সালে ক্যামব্রিজ থেকে প্রায়োগিক গণিত ও তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বিষয়ে পিএইচডি করেন।

১৯৬৩ থেকে ১৯৬৫ সাল পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ডে ডক্টরাল-উত্তর ফেলো হিসেবে কাজ করেন। ১৯৭৮ সালে তিনি লন্ডনের সিটি ইউনিভার্সিটিতে প্রভাষক হিসেবে যোগ দেন এবং পরে রিডার পদে উন্নীত হন।

১৯৮৪ সালে জামাল নজরুল ইসলাম বাংলাদেশে ফিরে এসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। পদার্থবিদ্যা বিভাগে অধ্যাপক কোটা খালি না থাকায় তিনি গণিত বিভাগে অধ্যাপনা শুরু করেন এবং গড়ে তোলেন উচ্চতর বিজ্ঞান গবেষণাগারÑ আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠান গাণিতিক ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্র বা রিসার্স সেন্টার ফর ম্যাথমেটিক্যাল অ্যান্ড ফিজিক্যাল সায়েন্স। ড. জামাল ২০১৩ সালের ১৬ মার্চ ৭৪ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

তার রচিত গ্রন্থ দি আল্টিমেট ফেইট অব দি ইউনিভার্স (১৯৮৩) ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস থেকে প্রকাশিত হয়। প্রকাশের পর বিশ্বব্যাপী বইটি সাড়া ফেলে। অনুবাদ হয় একাধিক ভাষায়।

image_print

Theme.Com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


     আরও সংবাদ

Add