মাঠে-ময়দানে

ইনিংস পরাজয়ের শঙ্কায় বাংলাদেশ

ঝিনাইদহের চোখ ডেস্ক: আউট হওয়া কঠিন কোন কাজ নয়। সেটা দেখালেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। অফ সাইডের বাউন্সে পুল খেলে, লেগ স্টাম্পের হাত খানেক বাইরের বাউন্সে ডাক করতে গিয়ে, ফুটওয়ার্কবিহীন কাভার ড্রাইভ খেলতে গিয়ে আউট হয়ে দেখালেন বাংলাদেশ দলের ব্যাটসম্যানরা। কিউইদের দুর্দান্ত ব্যাটিংয়ের পর ছন্নছাড়া ব্যাটিংয়ে হ্যামিল্টন টেস্টে ইনিংস পরাজয়ের শঙ্কা নিয়ে তৃতীয় দিন শেষে মাহমুদুল্লাহরা। অভাবনীয় কিছু না হলে পঞ্চম দিনে গড়ানের সম্ভাবনা নেই এই টেস্টের।

টস হেরে ব্যাট করা বাংলাদেশ প্রথম ইনিংসে ২৩৪ রান করে অলআউট হয়ে যায়। তামিমের সেঞ্চুরির পরও ওমন ছোট রানে হতাশা বাড়ে বাংলাদেশ দলে। সেটা আরও বাড়িয়ে দেয় নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংস শেষে। বাংলাদেশের বোলারদের ওপর ছড়ি চালিয়ে তাদের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ইনিংস গড়ে স্বাগতিকরা। ছয় উইকেট হারিয়ে ৭১৫ রান তুলে ঘোষণা করে প্রথম ইনিংস।

দলের হয়ে কেন উইলিয়ামসন করেন ডাবল সেঞ্চুরি। আর বাংলাদেশের হয়ে এক ইনিংসে সর্বোচ্চ ২৪৬ রান খাওয়ার রেকর্ড গড়েন মেহেদি মিরাজ। টেস্টে ক্রিকেটে যা এক ইনিংসে ষষ্ঠ সর্বোচ্চ রান খাওয়ার ঘটনা। এছাড়া কিউইদের প্রথম ইনিংসে রাভাল প্রথম টেস্ট সেঞ্চুরি পেয়েছেন। টম ল্যাথাম পেয়েছেন দেড়শ’ ছাড়ানো ইনিংস। হেনরি নিকোলাস এবং কলিন ডি গ্রান্ডহোম ফিফটি পেয়েছেন।

এর আগে টেস্টে কিউইদের সর্বোচ্চ ইনিংস ছিল ৬৯০। পাকিস্তানের বিপক্ষে ২০১৪ সালে শারজায় তারা করেছিল ওই রান। এবার রেকর্ডটাকে আরও দূরে নিয়ে থামতে পারতো। দলের হয়ে অধিনায়ক উইলিয়ামসন ২০০ রান করেই ইনিংস ঘোষণা করেন। তিনি পূর্ণ করেন টেস্ট ক্যারিয়ারে ২০তম সেঞ্চুরি। এছাড়া সিডল পার্কে ফ্লেমিংয়ের ব্যাক্তিগত সর্বোচ্চ ১৯৪ রানও ছাড়িয়ে যান তিনি। প্রথম ইনিংস থেকে ৪৮১ রানের লিড নেয় সফরকারীরা।

এরপর ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ তৃতীয় দিন শেষে ৪ উইকেট হারিয়ে ১৭৪ রান তুলেছে। দুই ওপেনারের তামিম ৭৪ রান করে আউট হয়েছেন। সাদমান ৩৭ রান করে ফিরেছেন।মুমিনুল ৬ এবং মিঠুন ডাক মেরে মেরে ফিরেছেন। বাংলাদেশ এখনও কিউইদের প্রথম ইনিংস থেকে ৩০৭ রানে পিছিয়ে। সৌম্য ৩৯ রান করে অপরাজিত আছেন। মাহমুদুল্লাহ চতুর্থ দিন শুরু করবেন ১৫ রান নিয়ে।

প্রথম ইনিংস থেকে কিউই পেসার ওয়াগনার নেন পাঁচ উইকেট। সাউদি নেন দুই উইকেট। পরের ইনিংসে ট্রেন্ট বোল্ট দুটি এবং সাউদি ও ওয়াগনার একটি করে উইকেট নিয়েছেন। বাংলাদেশ বোলারদের মধ্যে মেহেদি মিরাজ এবং সৌম্য দুটি করে উইকেট নেন। মাহমুদুল্লাহ ও এবাদত নেন একটি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংস: তামিম-১২৬, সাদমান-২৪, মাহমুদুল্লাহ-২২, লিটন দাস-২৯; ওয়াগনার-৪৭/৫, সাউদি-৭৬/৩, বোল্ট-৬২/১, গ্রান্ডহোম-৩৯/১।

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: রাভেল-১৩২, টম ল্যাথাম-১৬১, কেন উইলিয়ামসন-২০০ (অপ.), নিকোলাস-৫৩, ওয়াগনার-৪৭, ওয়াটলিং-৩১, গ্রান্ডহোম-৭৬ (অপ.); সৌম্য-৬৮/২, মিরাজ-২৪৬/২, মাহমুদুল্লাহ-৩/১, এবাদত-১০৭/১।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: তামিম-৭৪, সাদমান-৩৭, সৌম্য-৩৯ (অপ.), মাহমুদুল্লাহ-১৫ (অপ.); ট্রেন্ট বোল্ট-৫৩/২, সাউদি-৫৪/১, ওয়াগনার-৪৮/১।

নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থেকে বাংলাদেশ ৩০৭ রানে পিছিয়ে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button