অন্যান্য

ক্যান্সারের কারণ হতে পারে তিল

সামান্য তিল বা আঁচিল অনেক সময় ত্বকে মেলানোমা নামক মারাত্মক ক্যান্সারের কারণ হয়ে দাঁড়ায়। আর এ ধরনের সমস্যা এড়াতে প্রয়োজন সাবধানতা ও সঠিক নির্দেশনা। তিল কিংবা আঁচিল থেকে ত্বকে ক্যান্সারের কিছু লক্ষণ সম্পর্কে জেনে নিন।

স্বাস্থ্যকর তিলগুলো সাধারণত একই রঙের হয়ে থাকে। কিন্তু এটি মেলানোমায় রূপান্তরিত হতে শুরু করলে এর রঙের গাঢ়ত্বের পরিবর্তন দেখা দেয়।
তিল সাধারণত গোলাকৃতি বা ডিম্বাকৃতির হয়ে থাকে। কিন্তু মেলানোমার এরকম নির্দিষ্ট কোনো আকৃতি থাকে না। তিল প্রাথমিক অবস্থা থেকে বড় হওয়া বিপদের লক্ষণ। সাধারণভাবে বলা হয় ৬ মি.মি-এর বড় হলে সতর্ক হওয়া প্রয়োজন। সমতল তিল হঠাৎ উঁচু হয়ে বা একটি পিণ্ডের মত হতে উঠতে পারে। অথবা আগের চেয়ে শক্ত বলেও মনে হতে পারে। এছাড়াও তিলে চুলকানি, রক্তপাত বা প্রদাহ দেখা দিলেও তা সতর্ক হতে হবে।

ঝুঁকিতে রয়েছেন যারাঃ যাদের একটু বেশি ফর্সা চামড়া অর্থাৎ যাদের শরীরে মেলানিন কম, সূর্যের অতি বেগুনি রশ্মিতে তাদের ত্বকের ক্ষতি হয় তুলনামূলক বেশি। শরীরে ৫০টির বেশি তিল থাকলে বা তা সংখ্যায় বাড়তে থাকলে ঝুঁকি বাড়তে থাকে।

প্রতিরোধে যা করণীয়ঃ
সূর্যের অতি বেগুনি রশ্মি থাকে বাঁচতে দুই থেকে তিন ঘণ্টা পর পর সানস্ক্রিন লাগাতে হবে।পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি গ্রহণ করতে হবে।অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ খাবার যেমন গ্রিন টি, পেঁপে, গাজর, পালংশাক ইত্যাদি বেশি বেশি খেতে হবে।শরীরের কোন অংশে নতুন তিল দেখলে কিংবা পুরনো তিলের রঙ, আকার বা অন্য কোন ধরনের পরিবর্তন, ত্বকের কোন অস্বাভাবিকতা লক্ষ্য করলে দ্রুত ডাক্তারের কাছে যেতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button