কালীগঞ্জকোটচাঁদপুরজানা-অজানাঝিনাইদহ সদরটপ লিডদেখা-অদেখাধর্ম ও জীবনমহেশপুরশৈলকুপাহরিনাকুন্ডু

ঝিনাইদহে ৪৫২টি মন্ডপে শারদীয় দূর্গা উৎসব (ভিডিও)

ঝিনাইদহের চোখ-
প্রতিমা তৈরীর কাজ শেষ। শুরু হচ্ছে হিন্দুদের বড় উৎসব দূর্গাপূজা। ষষ্ঠি বোধনের মধ্য দিয়ে পূজা আর্চনার কাজ শুরু করবেন পূজারীরা। ঝিনাইদহ জেলায় এবার ৪৫২টি মন্ডপে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজা উপলক্ষ্যে ব্যপক নিরাপত্তার প্রস্তুতি নেওয়া হয়েছে জেলা পুলিশ ও জেলা আনসার কমান্ড্যান্ট’র পক্ষ থেকে।

তথ্য নিয়ে জানা গেছে, এ বছর ঝিনাইদহ সদর উপজেলায় ১০৪টি, শৈলকুপায় ১২২টি, কালীগঞ্জে ৯৭টি, কোটচাঁদপুরে ৫১টি, মহেশপুরে ৪৬টি এবং হরিণাকুন্ডুতে ৩২টি মন্ডপে পূজার আয়োজন করা হয়েছে। তবে এবার স্বাস্থ্যবিধি মেনে পালন করতে হবে পূজা।

জেলা আইনশৃঙ্খলা ও সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে এবার পূজা মন্ডপ রাখতে হবে স্যানিটাইজেশনের ব্যবস্থা, নারী-পুরুষ আলাদা প্রবেশদ্বার, মাদকমুক্ত পরিবেশ, মসজিদের পাশে মন্ডপ হলে ধর্মীয় সম্প্রীতি বজায় রেখে আজান ও নামাজের সময় গান-বাজনা বন্ধ রাখতে হবে এবং পূজা মন্ডপ কেন্দ্রিক কোন মেলার মাঠ বসবে না। এবছর মন্ডপগুলোতে স্থায়ী নিরাপত্তার জন্য পূজা উদযাপন কমিটি কর্তৃক গঠিত স্বেচ্ছাসেবক দল থাকবে। অন্যবারের মত আনসার সদস্যরা সার্বক্ষণিক মন্ডপে থেকে দায়িত্বপালন করবে না। পুলিশের মত গাড়িতে করে টহল দিবে মন্ডপে।

ঝিনাইদহ জেলা আনসার ও ভিডিপি কার্যালয়ের উপপরিচালক (জেলা কমান্ড্যান্ট) আশিকুজ্জামান জানান, এবার আনসার সদস্যরা টহল টিম হিসাবে (স্বসস্ত্র) কাজ করবে। আমরা দুইটা ভাগে টহল টিমকে ভাগ করেছি। একটি সাধারণ টহল টিম ও অন্যটি কুইক রেসপন্স টিম। মোট ৬৮৯ জন আনসার সদস্য জেলার ৬টি উপজেলায় পূজা মন্ডপের নিরাপত্তায় কাজ করবে।

পুলিশও এবার টহল ভিত্তিক কাজ করবে। তবে এবার পূজা উযদাপনে সরকারি বাড়তি নীতি আরোপের কারণে বিগত বছরের তুলনায় বেশি সতর্ক অবস্থানে থাকবে পুলিশ এমনটিই জানানো হয়েছে জেলা পুলিশের পক্ষ থেকে।

পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম জানিয়েছেন মন্ডপ ভিত্তিক পরিদর্শন করবে পুলিশের কর্মকর্তারা। তাদের গঠিত স্বেচ্ছাসেবকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

ঝিনাইদহ সদর উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বিনয় কৃষ্ণ বিশ্বাস জানিয়েছেন, এবার করোনার কারণে আলাদা নির্দেশনা দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। মন্ডপে ভিত্তিক স্বেচ্ছাসেবক দল গঠন করা হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সহসভাপতি ও ঝিনাইদহ জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস বলেন, এবার জেলায় ৪৫২টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। পূজা মন্ডপে মেলার মাঠ বসবে না। সবাইকে স্বাস্থ্যবিধি, ধর্মীয় সম্প্রীতি বজায় রাখতে সরকারের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। আমরাও সেই ভাবেই নির্দেশনা দিয়েছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button