দেখা-অদেখা

বৈশাখের ছুটিতে ঘুরে আসুন জিন্দা পার্ক

ঝিনাইদহের চোখঃ

জিন্দা পার্ক

শহুরে যান্ত্রিকতার একদম কাছে থেকেও শান্ত নিবিড় একটি জায়গা জিন্দা পার্ক। ঢাকা থেকে জিন্দা পার্কের দূরত্ব মাত্র ৩৭ কিলোমিটার। ঘন সবুজ পাতার ছায়ায় এখানে সহজেই জুড়িয়ে যাবে প্রাণ। জিন্দা পার্ক অবস্থিত নারায়ণগঞ্জের রূপগঞ্জে। ৫০ একর জায়গা জুড়ে অবস্থিত এই পার্কটি আসলে এলাকাবাসীর সম্মিলিত প্রচেষ্টার ফসল। ১৯৮৮ সাল থেকে ধীরে ধীরে গড়ে উঠেছে এই পার্ক। এখানে রয়েছে কমিউনিটি ক্লিনিক, কমিউনিটি স্কুল, নান্দনিক স্থাপত্যের একটি লাইব্রেরী, মসজিদ, ঈদগাহ, রেস্তোরা এবং ওয়াচ টাওয়ার। ৫টি সুবিশাল লেক আর দশ হাজারের বেশি গাছের সমারোহ পার্কটিকে দিয়েছে আলাদা বৈশিষ্ট্য। এখানে হরেক রকম পাখির কলকাকলী আপনার মনকে প্রশান্ত করবেই।

জিন্দা পার্ক যেতে হলে প্রথমে চলে যান কুড়িল বিশ্বরোড। সেখান থেকে বিআরটিসি বাস চড়ে কাঞ্চন ব্রিজ নামুন। কুড়িল বিশ্বরোড থেকে কাঞ্চন ব্রিজের ভাড়া পড়বে জনপ্রতি ২৫ টাকা করে। এবার অটোতে করে বাইপাস পর্যন্ত যান। এ ক্ষেত্রে লেগুনাও ব্যবহার করতে পারেন। অটো বা লেগুনার ভাড়া প্রায় একই ২৫-৩০ টাকা। বাইপাস নামার পর হেঁটেই পৌঁছাতে পারবেন জিন্দা পার্ক। চাইলে বিকল্প উপায়েও আসতে পারেন এখানে। বাসের পরিবর্তে সিএনজি অটো রিকশা রিজার্ভ করে যেতে পারবেন। ভাড়া পড়বে ৪০০ টাকার মতন।

পার্কের প্রবেশ মূল্য প্রাপ্ত বয়স্কদের জন্য ১০০ টাকা। আর অপ্রাপ্ত বয়স্কদের জন্য ৫০ টাকা করে। সারাদিন নিজের মনমতো ঘুরে বেড়াতে পারবেন এই পার্কে। এখানে দুপুরে খাবারের জন্য রয়েছে বেশ কয়েকটি রেস্টুরেন্ট। তাজা শাক সবজি আর মাছ দিয়ে ভোজন পর্ব সারতে পারবেন এখানে। এজন্য জনপ্রতি ২২০ থেকে ৬৭০ টাকা পর্যন্ত প্যাকেজ রয়েছে খাবারের। পরিবার নিয়ে ঢাকার কাছেই প্রকৃতির কাছাকাছি সময় কাটানোর একটি চমৎকার জায়গা জিন্দা পার্ক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button