নির্বাচন ও রাজনীতি

আবদুর রাজ্জাকের মৃত্যুবার্ষিকী আজ

ঝিনাইদহের চোখঃ

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও আওয়ামী লীগ নেতা আবদুর রাজ্জাকের সপ্তম মৃত্যুবার্ষিকী আজ। ২০১১ সালের এ দিনে লন্ডনের একটি হাসপাতালে মারা যান তিনি।

সাবেক মন্ত্রী ও সাংসদ আবদুর রাজ্জাকের জন্ম ১৯৪২ সালের ১ আগস্ট শরীয়তপুর জেলার ডামুড্যা উপজেলার দক্ষিণ ডামুড্যা গ্রামে। ৫৫ বছরের রাজনৈতিক জীবনে এ দেশের মুক্তিযুদ্ধ ও সব গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে অবিস্মরণীয় ভূমিকা রেখে গেছেন তিনি। আওয়ামী লীগের দু’দফায় সাধারণ সম্পাদক পদেও দায়িত্ব পালন করেছেন তিনি এবং মৃত্যুর আগ পর্যন্ত আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন।

নব্বইয়ের দশকের শুরুতে যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে গড়ে ওঠা গণআন্দোলনে অগ্রণী ভূমিকা পালনকারী আবদুর রাজ্জাক ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদ সদস্য ছাড়াও ১৯৭৩, ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের পানিসম্পদমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ মরহুমের পরিবার, আবদুর রাজ্জাক স্মৃতি সংসদ, শরীয়তপুর ফাউন্ডেশনসহ বিভিন্ন দল ও সংগঠন সকালে তার কবরে পুষ্পমাল্য অর্পণ, কবর জিয়ারত ও ফাতেহা পাঠ করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button