জানা-অজানাঝিনাইদহ সদরটপ লিড

ঝিনাইদহ-সহ ৬ জেলায় পানির অভাবে বিপাকে পাট চাষিরা

মনজুর আলম, ষ্টাফ রিপোর্টার, ঝিনাইদহের চোখ-
ঝিনাইদহসহ যশোর যোনের ৬ জেলায় পাট আবাদের লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে। যশোর যোনের জেলাগুলো হল-যশোর, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং মেহেরপুর।

এই জেলাগুলোতে ১লাখ ৬৫ হাজার ৪৭০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে ২হাজার ৮৩৫হেক্টর বেশি। পাট আবাদে লক্ষ্যমাত্রা ছিল ১লাখ ৬২ হাজার ৬৪৫ হেক্টর। এরই মধ্যে পাট কাটার উপযুক্ত হয়েছে। কিন্তু পাট কেটে প্রয়োনীয় পানির অভাবে জাগ নিতে না পেরে বিপাকে পড়েছে পাট চাষিরা।

কৃষি সম্প্রসান অধিদফতর জানিয়েছে, গেল বছর পাটের ভালো দাম পাওয়ায় চাষিরা এবছর পাট আবাদে আগ্রহ বেড়েছে। তাছাড়া কৃষি বিভাগ প্রনোদনাসহ নানা ধরনের সহযোগিতা করে চলেছে। তাদের হিসাব মতে, যশোরে আবাদ হয়েছে ২৬ হাজার ১২৫ হেক্টর, ঝিনাইদহে ২২ হাজার ৮৬০ হেক্টর, মাগুরায় ৩৫ হাজার ২৭০ হেক্টর, কুষ্টিয়ায় ৪০ হাজার ৯৬০ হেক্টর, চুয়াডাঙ্গায় ২০ হাজার ২১৫ হেক্টর এবং মেহেরেপুরে ২০ হাজার ৪০ হেক্টর জমিতে পাট আবাদ করেছে চাষিরা।

ঝিনাইদহ জেলার বাজার গোপালপুর, বংকিরা, লক্ষীপুর, দয়ারামপুর, সাব্দারপুর ও খালিমপুর মাঠে পাটের আবাদ দেখা গেছে। পাট চাষিরা আবাদের যতœ শেষ করে এখন পানির অপেক্ষায় রয়েছে পাট কেটে জাগ দেবার জন্য। তবে চাষিরা জানান, সেখানে খাল বিল এবং নদী রয়েছে তার আশপাশের চাষিরা সব সময় পাট আবাদে আগ্রহী হয়। কারন পাট আবাদ করে পাট জাগ (পচানোর বিশেষ প্রত্রিয়া) দেবার জন্য পানির প্রয়োজন হয়।

সরেজমিন দেখা গেল কোটচাঁদপুর সাব্দারপুর সড়কের বাজাপুর মাঠে কৃষক চান্দু মিয়া পাট কেটে জমিতে আষাড়ে ধানের ধানের চারা রোপন করেছেন। আর পাট পানির অভাবে জাগ দিতে না পেওে সড়কের পাশে গাদা দিয়ে রেখেছে। যেখানে পাটগুলো শুকিয়ে লালচে ভাব হয়েছে। একই মাঠে আলামিন হোসেন পাট কেটে জমিতে ফেলে রেখেছেন। হয়তো কয়েক দিনের মধ্যে জমি থেকে পাটগুলো সরিয়ে রেখে স্যালো মেশিনের পানি দিয়ে জমিতে ধান লাগাবেন।

যশোর কৃষি সম্প্রসারন অধিদফতরের উপ-পরিচালকের নিকট মোবাইল ফোনে জানতে চাইলে তিনি বলেন, গত কয়েক বছর পাটের ভালো দাম পেয়ে চাষিরা পাট আবাদে আগ্রহ হয়েছে। তাছাড়া কৃষি বিভাগ কৃষকদের বীজ-সার সরবরাহ, কৃষকদের প্রশিক্ষনসহ নানা সহযোগিতা করে আসছে। তাদের এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button