ধর্ম ও জীবন

সকল ফরজ নামাজের পর সম্মিলিত মোনাজাত করা কি সঠিক?

ঝিনাইদহের চোখঃ

আজকের প্রশ্ন : সকল ফরজ নামাজের পর সম্মিলিত মোনাজাত করা কি সঠিক?

উত্তর : অধিকাংশ মসজিদে ফরজ নামাজের পর সালাম ফিরানোর পর পরই দুহাত তুলে যে মোনাজাত করা হয় তার শারয়ী ভিত্তি নেই। মোনাজাত আরবী শব্দ, এর অর্থ পরস্পর চুপি চুপি কথা বলা। (আল মুনজিদ ফিল লুগাহ ওয়াল আ’লাম- ৬৯৩ পৃষ্ঠা)

শরীয়তের পরিভাষায় মোনাজাত হল নামাজের মধ্যে আল্লাহর সাথে নামাজির (মুসল্লির) চুপি চুপি কথা বলা। হাদীস গ্রন্থে উক্ত অর্থেই মোনাজাত শব্দটি ব্যবহৃত হয়েছে। যেমন- রাসূল (সা.) বলেছেন নিশ্চয়ই তোমাদের কেউ যখন নামাজে দাঁড়ায়, তখন সে তার প্রভুর সাথে মোনাজাত করে (চুপি চুপি কথা বলে) । সহীহ বুখারী হাঃ-৩৯৬,৪১৭,৫৩১-৩২,১২১৪)

রাসূল (সা.) বলেন, নামাজি যখন নামাজ পড়ে তখন সে আল্লাহর নিকট মোনাজাত করে। আল্লাহার সাথে নিরালায় কানে কানে কথা বলে। (মুসনাদে আহামদ- ৪/৩৪৪)

অতএব, সেই নৈকট্যের ধ্যান ভগ্ন করে এবং মহানাবী (সা.) এর নির্দেশিত মোনাজাত থেকে বেরিয়ে এসে পৃথক মোনাজাত করা যুক্তিযুক্ত নয়। কেননা- রাসূল (সা.) বলেন, নামাজের মাঝেই বান্দা তার প্রভুর ধ্যানে ধ্যানমগ্ন থাকে। যতক্ষণ সে নামারা থাকে ততক্ষণ সে আল্লাহর সাথে কথা বলে। তিনি বান্দার প্রতি মুখ ফেরান, বান্দা সালাম না ফেরানো পর্যন্ত আল্লাহ মুখ ফিরিয়ে নেন না। (সহীহুল জা’মে, হা- ১৬১৪)

নামাজের পরে কাল্পনিক মোনাজাত সম্পর্কে যে সকল হাদীস বর্ণনা করা হয়েছে সে সকল হাদীস জঈফ ও জাল বা বানোয়াট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button