ধর্ম ও জীবন

২০১৯ সালে হজে গমনেচ্ছুরা এখনই পাসপোর্ট প্রস্তুত রাখুন

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, যারা ২০১৯ সালে হজে গমনের জন্য নিবন্ধন কার্যক্রমে অংশ নিতে চান, তাদের অবশ্যই মেশিন রিডেবল পাসপোর্ট থাকতে হবে। হজে গমনেচ্ছু অনেক সম্মানিত ব্যক্তির পাসপোর্ট না থাকায় নিবন্ধনের প্রাক্কালে পাসপোর্ট গ্রহণের আবেদনের সংখ্যা বেড়ে যাওয়ার কারণে যথাসময়ে পাসপোর্ট পেতে বিলম্ব হয়। ফলে হজ নিবন্ধন কার্যক্রমে বিঘœ ঘটে। তাই ২০১৯ সালে হজ পালনে ইচ্ছুক ব্যক্তিদের পাসপোর্ট সংক্রান্ত বিষয়ে নিম্নবর্ণিত করণীয়গুলো অনুসরণ করতে অনুরোধ করা হয়েছে।

২০১৯ সালে হজে গমনেচ্ছু ব্যক্তিদের নিবন্ধনের সুবিধার্থে এখনই নিকটস্থ পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করতে হবে।

যেসব প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্ট আছে তাদের পাসপোর্টের মেয়াদ ১০ আগস্ট ২০১৯-এর পরবর্তী ৬ মাস (১১-০২-২০২০ খ্রি. পর্যন্ত) মেয়াদ থাকতে হবে। অন্যথা নতুন পাসপোর্ট গ্রহণ করতে হবে।

পাসপোর্টে জাতীয় পরিচয়পত্রের নম্বর/জন্মনিবন্ধনের নম্বর সঠিকভাবে উল্লেখ আছে কিনা তা নিশ্চিত করতে হবে, অন্যথা অনলাইনে পাসপোর্ট যাচাই এবং যথাসময়ে ভিসা প্রাপ্তিতে অসুবিধা হতে পারে।

উল্লেখ্য, সরকারি ব্যবস্থাপনার মাধ্যমে হজে গমনেচ্ছুরা প্রাক-নিবন্ধন করার জন্য নিম্নবর্ণিত যে কোনো প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন :
(ক) ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রগুলো।
(খ) জেলা প্রশাসকের কার্যালয়গুলো।
(গ) ইসলামিক ফাউন্ডেশনের কেন্দ্রীয় ও জেলা কার্যালয়গুলো।
(ঘ) পরিচালক, হজ অফিস, আশকোনা, ঢাকা।
(ঙ) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও হজ পোর্টাল থেকে অ্যাপসের মাধ্যমে আপনি নিজেই প্রাক-নিবন্ধন সম্পন্ন করতে পারেন। আপনি যে কোনো স্থান থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারেন।

প্রাক-নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে। নির্ধারিত কোটা শেষ হওয়ার আগে আপনার প্রাক-নিবন্ধন সম্পন্ন করে ২০১৯ সালে আপনার হজযাত্রা নিশ্চিত করুন।

হজ সংক্রান্ত হালনাগাদ তথ্য জানতে নিয়মিত িি.িযধলল.মড়া.নফ ওয়েবসাইট এবং প্রয়োজনে ০৯৬০২৬৬৬৭০৭ নম্বর হট লাইনে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button