ক্যাম্পাসটপ লিড

মুক্তিযুদ্ধের চেতনার আদলে রাঙানো বাজার গোপালপুর সরকারি প্রথমিক বিদ্যালয়

মনজুর আলম, ঝিনাইদহের চোখঃ

মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয় পতাকা ও পাঠ্যবইয়ের আদলে লাল সবুজ রঙে রাঙানো হয়েছে ঝিনাইদহ সদর উপজেলা মধুহাটি ইউনিয়নের বাজার গোপালপুর সরকারি প্রথমিক বিদ্যালয়টি। বিদ্যালয়টি ১৯৩৯ সালে প্রতিষ্ঠার পর এবারই প্রথম এভাবে রাঙানোই এলকাবাসি ও পথচারিদের মধ্যে নানা কৌতুহলের সৃষ্ঠি হয়েছে। উপজেলার একটি প্রকল্পের অর্থায়নে বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোস্তাফিজুর রহমানের পরিকল্পনায় এভাবে রাঙানো হয়েছে বলে বিদ্যালয়ে প্রধান শিক্ষক সিরাজ উদ্দিন মালিথা জানান।

সরেজমিন দেখা গেছে, বিদ্যালয়ের দেয়ালে লাল সবুজ রঙে রাঙিয়ে জাতীয় পতাকা তৈরি করা হয়েছে। বিদ্যালের বারান্দার পিলার গুলোতে পাঠ্যবইয়ের বাংলা, ইংরেজি এবং অংক শেখানো জন্য প্রাথমিক সংখ্যাগুলো খেলা হয়েছে। বিদ্যালয়ের ভবনগুলো ভাষা শহীদ, মুক্তিযুদ্ধে শহীদ বীর সন্তানদের নামে নাম করন করা হয়েছে। ক্লাস রুমগুলোতে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার, জাতীয় স্মৃতিশোধ, জাতীয় ফুল, জাতীয় পাখি, বিশ^কবি, জাতীয় কবি, মনিষীদের সম্পর্কে প্রাথমিক ধারনাসহ মুক্তিযোদ্ধা কর্ণার তৈরি করা হয়েছে। যা দেখে কোমলমতি শিক্ষার্থীরা শিক্ষা গ্রহণ করছে।

এবিষয়ে সহকারি শিক্ষক মোস্তাফিজুর রহমান বলেন, কোমলমতি শিক্ষার্থীরা বিদ্যালয়ের শিক্ষা জীবনের শুরু থেকেই দেখে ও খেলা মাধ্যমে পাঠ্যবইয়ের পাশাপাশি দেশ ও জাতী সম্পর্কে জানতে পারনে এমন চিন্তা করেই বিদ্যালয়টি এভাবে রাঙানো হয়েছে।

উপজেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা সুধাংশু শেখর বিশ^াস বলেন, এমন একটা চিন্তা করে বিদ্যালয় রাঙানো হয়েছে। যদি স্থানীয় ও অভিভাবকেরা ভালো বলে সেটাই হবে, ধন্যবাদ পাবার যোগ্য।#

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button