কালীগঞ্জটপ লিড

দুই প্রতিষ্ঠানে ডেঙ্গুর টেস্ট রিপোর্ট দুই রকম, কোনটি সঠিক?

#মিজানুর রহমান, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহের কালীগঞ্জের সিটি ডায়াগনষ্টিক সেন্টারে Dengue NS1 Ag  result 1.70 (positive) হলেও একই পরীক্ষা যশোর ল্যাব এইডে করা হলে ওই টেস্ট রিপোর্টে রেজাল্ট নেগেটিভ এসেছে। দুই প্রতিষ্ঠানের দুই ধরনের রিপোর্টে শঙ্কিত রোগী ও তার পরিবারের সসদ্যরা।

ঝিনাইদহের কালীগঞ্জ শহরের বাসিন্দা শিক্ষিকা পারভীন খাতুন জানান তার মেয়ে স্কুল শিক্ষার্থী রুবাবা জামান দুই দিন ধরে জ্বরে ভুগছিল। রোববার সকালে তাকে কালীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে ডাক্তার সম্পা মোদক Dengue NS1 Ag  টেস্ট করার পরামর্শ দেন।

রোববার সকালেই সিটি ডায়াগনষ্টিক এন্ড মেডিকেল সেন্টারে টেস্টটি করা হয়। রিপোর্ট দেখে স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার রুবাবা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে বলে জানান এবং উন্নত চিকিৎসার জন্য তাকে যশোরে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।

পারভিন জানান, টেস্ট রির্পোটটির ব্যাপারে আরো নিশ্চিত হতে ঢাকায় কর্মরত পরিচিত ডাক্তার কাজী নওশীল নওয়াল আকাশের কাছে পাঠানো (ম্যাসেঞ্জারে) হয়। তিনি রিপোর্টে ডেঙ্গু পজিটিভ রেজাল্টের সাথে ১.৭০ রেঞ্জ দেখে সন্দেহ প্রকাশ করেন। তার পরামর্শে যশোর ল্যাব এইডে একই পরীক্ষা করালে রিপোর্টে রেজাল্ট নেগেটিভ আসে। দুই রিপোর্টের কোনটি সঠিক এই নিয়ে রোগীর পরিবার পরিজন শঙ্কিত অবস্থায় রয়েছে। তিনি বলেন যদি ল্যাব এইডের রেজাল্ট সঠিক না হয় এবং সিটি ডায়াগনষ্টিকের রেজাল্ট সঠিক হয় তাহলে আমার মেয়ে বিনা চিকিৎসায় মারাত্মক অসুস্থ্য হয়ে পড়তে পারে। আর যদি ল্যাব এইডের রেজাল্ট সঠিক হয় তাহলে সিটির বিরুদ্ধে দ্রæত ব্যবস্থা নেয়া উচিৎ। নইলে আমার মতো অনেকেই প্রতারিত হতে পারে। এব্যাপারে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা কামানা করেন।

কালীগঞ্জ থানা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হুসাইন সাফায়েত বলেন, একই টেস্ট দই প্রতিষ্ঠানে ভিন্ন আসলে কোনটি সঠিক তা নিশ্চিত করে বলা সম্ভব না। বিষয়টি তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button