ধর্ম ও জীবন

তাবিজ-তুমার বিক্রি সম্পর্কে শরিয়াতের কী বিধান?

ঝিনাইদহের চোখঃ

প্রশ্ন : আমাদের সমাজের বড় বড় আলেম সমাজ তাবিজ-তুমার বিক্রয় করে টাকা কামায়, এই ব্যাপারে শরিয়াতের কী বিধান, জানতে চাই।

উত্তর : হাদিসে সকল প্রকার ঝাড়-ফুঁক, তাবিজ-তুমার ও অবৈধ প্রেম ভালবাসা সৃষ্টির জন্য কোনো কিছু তৈরি করাকে শিরক বলে গণ্য করা হয়েছে। তবে শিরকমুক্ত ঝাড়-ফুঁক জায়েয আছে। কেননা নাবী (সা.) নিজে অন্যের ঝাড়-ফুঁক করেছেন এবং তাঁকেও ঝাড়-ফুঁক করা হয়েছে। সকল হাদিস গ্রন্থে সে বিষয়ে উল্লেখ করা আছে।

সাহাবী আবদুল্লাহ ইবনে মাসউদ রা. বলেন, আমি আল্লাহর রাসূল (সা.)-কে বলতে শুনেছি, জাদু, তাবিজ-তুমার ও অবৈধ প্রেম ভালবাসা সৃষ্টির জন্য কোনো মন্ত্র করা শিরক-এর অন্তর্ভুক্ত। (সুনানে আবু দাউদ, হা- ৩৮৮৩)

ঈসা ইবনু আবদুর রহমান র. বলেন, আমি আব্দুল্লাহ ইবনে উকাইম আল-জুহানী রা. এর অসুস্থ অবস্থায় তাকে দেখতে গেলাম। তিনি বিষাক্ত ফোঁড়ায় আক্রান্ত ছিলেন। আমি তাকে বললাম, কিছু তাবিজ-তুমার ঝুলিয়ে রেখেছেন কেন? তিনি বললেন, মৃত্যু তো এর চেয়েও কাছে। আমি বললাম, নাবী (সা.) বলেছেন, যে লোক কোনো তাবিজ-তুমার ঝুলিয়ে রাখে, তাকে তার ওপরই সোপর্দ করা হয়। (সুনানে তিরমিযী, হা- ২০৭২)

অতএব, বান্দা যদি নিজের অন্তর থেকে সমস্ত কিছুর ভরসাকে বের করে একমাত্র আল্লাহ তাআলার প্রতি ভরসা করে, তবে তার আনন্দ, মুক্তি ও সফলতা রয়েছে। বড় বড় আলেম-উলামাগণের আমল শরীয়তের মানদণ্ড নয় বরং সহীহ সুন্নাহই হলো শরীয়তের মানদণ্ড।

তাই সকল প্রকার ঝাড়-ফুঁক তাবিজ-তুমার ও অবৈধ প্রেম ভালবাসা সৃষ্টির জন্য কোনো কিছু তৈরি করা শিরক। আল্লাহ তাআলা ভালো জানেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button