কালীগঞ্জ

রেকর্ড গড়লো কালীগঞ্জ বেলাট দৌলতপুর আলিম মাদ্রাসা

#মোঃ হাবিব ওসমান, ঝিনাইদহের চোখঃ

মাদ্রাসা বোর্ডের অধীনে এ বছর আলিম পরীক্ষায় চমৎকার সাফল্য পেয়েছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বারোবাজারের বেলাট দৌলতপুর আলিম মাদ্রাসা। এবার আলিম পরিক্ষায় এ মাদ্রাসা থেকে ১৩ জন ছাত্র ও ২৫ জন ছাত্রী মোট ৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই উর্ত্তীন হয়েছে।

নানা প্রতিকুলতা সত্বেও মাদ্রাসাটির সাফল্যে উল্লাসিত শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয় বাসিন্দারা। মাদ্রাসা থেকে জিপিএ-৪ এর উপরে পেয়েছে ১৬ জন, এ-পেয়েছে ১৩ জন, বি পেয়েছে ৮ জন এবং সি পেয়েছে ১ জন। জিপিএ-৪ পাওয়া শিক্ষার্থী হেমায়েতুর রহমান জানায়, শিক্ষকদের সাহায্য এবং পিতা-মাতার সচেতনতার কারনেই আমাদের এই সাফল্য। বেলাট দৌলতপুর আলিম মাদ্রাসা থেকে এ বছর ৩৮ জন শিক্ষার্থী আলিম পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে উর্ত্তীন হয়েছে ৩৮ জন। পাশের হার শতভাগ। মাদ্রাসা সূত্রে জানা যায়, ঝিনাইদহ জেলার কালীগঞ্জ কালীগঞ্জ উপজেলার বারোবাজার বেলাট দৌলতপুর আলিম মাদ্রাসা এ বছর আলিম পরীক্ষায় প্রকাশিত ফলাফলে উপজেলায় প্রথম স্থান অধিকার করেছে।

ভালো ফলাফলের কারন হিসাবে ওই মাদ্রাসার অধ্যক্ষ, মোঃ অলিউর রহমান বলেন, নির্ধারিত রুটিনের আগে ও পরে পিছিয়ে পড়াদের নিয়ে অতিরিক্ত ক্লাস নেওয়া, শ্রেণী শিক্ষকের মাধ্যমে পর পর তিন দিন অনুপস্থিত ছাত্র-ছাত্রীদের অবিভাবকদের সাথে যোগাযোগ ও মতবিনিময় করা। আরবি, ইংরেজি বিষয়ে অতিরিক্ত ক্লাস নেওয়াসহ শিক্ষক মন্ডলীর আন্তরিকতার সহিত পাঠদান করার কারনেই এই সাফল্য। আমি সকলের কাছে কৃতজ্ঞ।

ওই মাদ্রাসার বাংলা প্রভাষক রফিকুল ইসলাম বলেন, নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠিত পরীক্ষায় ছাত্র-ছাত্রীরা যে অভাবনীয় ফলাফল করেছে তাতে আমি আনন্দিত।

শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের অক্লান্ত পরিশ্রমের কারনেই আজকের এই সাফল্য অর্জিত হয়েছে। তাছাড়া অধ্যক্ষ, মোঃ অলিউর রহমানসহ সকলের বিচক্ষন তৎপরতা, সার্বিক দিক নির্দেশনার সাথে সাথে নিয়মিত ক্লাস মনিটরিং, লেখাপড়ায় ছাত্র-ছাত্রীদের উৎসাহিত করা এবং ভালো ফলাফলকারী শিক্ষার্থীদের পূরুস্কৃতকরন ইত্যাদি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button