জানা-অজানা

টিপু সুলতানের আংটিতে কী লেখা ছিল?

#ঝিনাইদহের চোখঃ

টিপু সুলতান ছিলেন ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসনকর্তা। তার শৌর্য-বীর্যের কারণে ‘শের-ই-মহীশূর’ অর্থাৎ মহীশূরের বাঘ নামে পরিচিত ছিলেন। ব্রিটিশবিরোধী যুদ্ধে তিনি ঐতিহাসিক মৃত্যুবরণ করেন। তবে অনেকেই হয়তো জানেন না, টিপু সুলতানের মুত্যুর সময় হাতে একটি আংটি ছিল। আর সেই আংটিতে কী লেখা ছিল?

জানা যায়, ১৮ শতকের মহাপরাক্রমশালী ব্রিটিশবিরোধী মুসলিম শাসক টিপু সুলতান যুদ্ধে নিহত হওয়ার পর একজন ব্রিটিশ জেনারেল ডিউক ওয়েলিংটন তার হাত থেকে আংটিটি খুলে নেন। এই আংটিটি নিয়ে অনেক বিতর্ক রয়েছে। ভারতের ঐতিহাসিক ও সংরক্ষণবিদরা এটি ফিরে পেতে চেষ্টা করছেন। তারা আংটিটি ভারতে ফিরিয়ে আনার দাবিও জানিয়েছেন।

আংটিটির গুরুত্ব হলো, ধারণা করা হয়- এর ওপর হিন্দু ধর্মের দেবতা রামের নাম দেবনাগরী হরফে খোদাই করে লেখা রয়েছে। ২০১৪ সালে লন্ডনে এটি নিলামে বিক্রি করা হয়। এর দাম ওঠে ১ লাখ ৪৫ হাজার ব্রিটিশ পাউন্ড। ভারতীয় মুদ্রায় যার দাম প্রায় ১৯ কোটি টাকা।

সূত্র জানায়, ক্রিস্টি নিলাম প্রতিষ্ঠান আংটিটি বিক্রি করে। আংটির ওজন ৪১.২ গ্রাম। এর ক্রেতার নাম তখন উল্লেখ করা হয়নি। তবে আসল দামের চেয়ে ১০ গুণ বেশি দামে বিক্রি হয় আংটিটি।

পরবর্তীতে অন্য এক মিলিটারি পরিবারের কাছে আংটিটি পাওয়া যায়। ফিৎজরয় সমারসেট নামে ওই ব্যক্তি ডিউক ওয়েলিংটনের খুব ঘনিষ্ঠ ছিলেন। ৪০ বছর ধরে তারা একসঙ্গে কাজ করেছিলেন। ডিউকের এক আত্মীয়কে বিয়ে করেছিলেন তিনি। সেই বিয়েতে আংটিটি পান তিনি। নিজের সংগ্রহে রাখেন সেটি। এর মূল্য ছিল ১০-১৫ হাজার ইউরো।

তবে আংটিতে আসলেই ‘রাম’ লেখা আছে কি-না, তা জানা যাবে আংটিটি উদ্ধার করা গেলে। সে অপেক্ষায় চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button