পাঠকের কথা

কষ্ট হইলো মনের আগুন বুকের ভিতর জ্বলে–ঝিনাইদহের কৃতি সন্তান লিটন খন্দকার

ঝিনাইদহের চোখ-
কষ্টের কথা কি বলিবো, কষ্ট কাকে বলে? কষ্ট হইলো মনের আগুন বুকের ভিতর জ্বলে, এইটা হইলো মনের কষ্ট। এছাড়াও মানুষের নানান পদের কষ্ট আছে, ক্ষুধার কষ্ট, রোগ ব্যাধির কষ্ট, কোন আঘাত পাইলে জ্বালাপোড়া যন্ত্রনার কষ্ট, জন্মানোর কষ্ট, মৃত্যুর কষ্ট, এইযে এতো কষ্ট এরমধ্যেও বেচে থাকাটাই আনন্দ, আনন্দ হচ্ছে কষ্টকে ভুলে থাকা, কষ্ট হচ্ছে মনুষ্য জিবনের কমন সাবজেক্ট।

তবুও মজার বিষয় কষ্টের ভাগ সাধারনত কেউ নেয়না, আনন্দের ভাগ সবাই নেয়, আবার অনেকেই আছে নিজের আনন্দের জন্য অন্য জনকে কষ্ট দেয়,( যাকে বলে পৈচাশিক আনন্দ) এইটা ঠিক না, মোটেও ঠিক না, এইটা একটা জঘন্য কাজ।

কষ্টের বাইরে কোন মানুষ হয়না, সে যত বড়ই রথী, মহারথী বা মহামানব হোন না কেন। কাজেই নিজের দ্বারা যেন অন্যকেউ কষ্ট না পায় সেদিকে লক্ষ রাখা উচিত, যদিও এই কাজটি অনেক কঠিন, দেখবেন কষ্ট এবং আনন্দ এই দুইটা বিষয় সবাই বোঝে, পাগল, বোবা, কালা, অন্ধ সবাই …তাই নিজে কষ্টে থাকলেও ব্যাক্তিগতভাবে আমি সারাজীবন চেষ্টা করেছি মানুষকে আনন্দ দিতে, ( যদিও সফল হইনি খুব একটা ) ।

তবুও আমার দ্বারা কেউ কষ্ট পেয়ে থাকলে ক্ষমা করবেন, যদিও জেনে বুঝে এই কাজটি আমি না করার চেষ্টা করি, আর মনের অজান্তে যদি করে ফেলি তাহলে একটু কষ্ট হলেও ক্ষমা করবেন, আজকাল শরীরটা ভালো যাচ্ছে না..সাথে মনটাও …।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button