ক্যাম্পাস

নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ইবি শিক্ষার্থীদের মানববন্ধন

অনি আতিকুর রহমান, ইবি, ঝিনাইদহের চোখঃ

ক্যাম্পাসের অভ্যন্তরে বেপরোয়া গতিতে গাড়ি চলাচল বন্ধ ও নিজেদের নিরাপত্তার দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের সামনে এ কর্মসূচি পালন করে তারা।

জানা যায়, এদিন সকাল সাড়ে এগারোটার দিকে ক্যাম্পাসের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে সাধারণ শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রধান ফটক সংলগ্ন ম্যুরালের সামনে মানববন্ধনে মিলিত হয়।

মানববন্ধনে শিক্ষার্থীদের হাতে ‘বিশ্ববিদ্যালয়ে আমরা স্বপ্ন পূরণ করতে এসেছি, পঙ্গু হতে নয়; পড়তে এসেছি, মরতে নয়; আর কত ক্ষতি করলে, তোমাদের গতি সীমিত হবে; প্রশাসন ঘুমিয়ে আছে; এসি’র কেবিনে; আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেবনা’ প্রভৃতি ¯েøাগান সম্বলিত বিভিন্ন ফেস্টুন দেখা যায়।

প্রসঙ্গত, গত রোববার বিকেল ৪টার দিকে বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালালে নিয়ন্ত্রণ হারিয়ে ক্যাম্পাসের ডায়না চত্বর এলাকায় দূর্ঘটনা ঘটে। এতে বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আরাফাতুল আলমের পা ভেঙ্গে যায়। এই ঘটনার প্রেক্ষিতে মানববন্ধনের আয়োজন করে সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, ক্যাম্পাসে প্রতিনিয়তই বেপরোয়া গতিতে গাড়ি চলতে দেখা যায়। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন কোন ব্যবস্থা গ্রহণ করছে না।

এদিকে একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি প্রদান করেছে শিক্ষার্থীরা। তাদের দাবিসমূহ হলো- আহত শিক্ষার্থীর চিকিৎসায় ব্যয়ভার প্রশাসনকে বহন করতে হবে; ক্যাম্পাসে যানবাহনের গতি নিয়ন্ত্রণে আনতে হবে; রাস্তায় সাইনবোর্ড টানাতে হবে; গুরত্বপূর্ণ মোড়; ভবন এবং হলের সামনে স্পীডব্রেকার দিতে হবে।

উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী বলেন, ‘এমন ঘটনা সত্যি দুঃখজনক। এই ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় সে বিষয়ে আমরা গুরুত্ব দেব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button