জানা-অজানা

দেশের নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত

ঝিনাইদহের চোখঃ

মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র তা দুর্বল অবস্থায় রয়েছে। দুর্বল থাকলেও এর প্রভাবে দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।

দমকা/ঝড়ো হওয়া বয়ে যাওয়া অঞ্চলগুলো হলো- রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পুটয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চল।

এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আবহাওয়া অফিস বলছে, আগামী ৩ দিন বৃষ্টি/বজ্র বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

এর আগে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পরবর্তী আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছিল, ২৪ ঘণ্টার মধ্যে একটি লঘুচাপ তৈরি হতে পারে।

এ বিষয়ে শনিবার দুপুরে এক আবহাওয়াবিদ বলেন, ‘গতকাল (শুক্রবার) সন্ধ্যার পূর্বাভাসে লঘুচাপ সৃষ্টি হওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত তৈরি হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে আমরা পর্যবেক্ষণে রেখেছি। বিকেলে এ বিষয়ে জানা যাবে।’

অন্যদিকে রাজধানীতে আজ (শনিবার) দুপুরে হালকা বৃষ্টি হয়েছে। আকাশ মেঘলা রয়েছে। সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, বরিশাল ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button