মাঠে-ময়দানে

টেস্টে আবারো ৯ নম্বরে বাংলাদেশ

ঝিনাইদহের চোখ-

আইসিসির র‍্যাংকিং টেবিলে জায়গা পেতে ন্যূনতম যে ক’টি টেস্ট খেলা লাগে সেটা না খেলেও নয় নম্বরে জায়গা করে নিয়েছিলো আফগানিস্তান। আর বাংলাদেশের অবস্থান ছিলো তারও নিচে। অর্থ্যাৎ তালিকার ১০ নম্বরে। এ নিয়ে ক্রিকেট বিশ্লেষকদের ছিলো সংশয়। কারণ আফগানিস্তানের রেটিং পয়েন্ট বাংলাদেশের চেয়ে বেশি থাকলেও ন্যুনতম সংখ্যক টেস্ট খেলেনি আফগানরা।

অবশেষে ভুল স্বীকার করে নিয়েছে আইসিসি। বাংলাদেশের একজন ক্রীড়া সাংবাদিক আরিফুল ইসলাম রনি এবিষয়ে আইসিসির কাছে জানতে চাইলে আইসিসি ভুল স্বীকার করে ফিরতি বার্তায় জানিয়েছে আফগানিস্তানের এখানে থাকার কথা নয়।

এ ব্যাপারে আরিফুল ইসলাম রনি বিবিসিকে বলেন, ‘‘যেহেতু এর মধ্যে আফগানিস্তান বা বাংলাদেশ কোনো টেস্ট ম্যাচ খেলেনি এখান থেকে আমার মধ্যে একটা সংশয় তৈরি হয়। তখন আমি ফেসবুকেও লিখি এবং আইসিসির কাছে একটি মেইল করি যে এই পরিবর্তন কী হিসেব করে হয়েছে?’’

আইসিসিও স্বীকার করে নিয়েছে- আফগানিস্তানের এখন র‍্যাংকিং টেবিলে থাকার কথা না। তাই আবারো র‍্যাংকিং শুধরে নিয়ে আফগানিস্তানকে তালিকা থেকে বাদ দিয়ে ৯ দলের নতুন র‍্যাংকিং দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। এ তালিকায় জিম্বাবুয়েকে রাখা হয়নি।

তবে আফগানিস্তানের হিসাব করা রেটিং পয়েন্ট বাংলাদেশের চেয়ে বেশিই থাকবে। আফগানিস্তান যদি টেস্ট র‍্যাংকিংয়ে জায়গা পায় এবং সে পর্যন্ত বাংলাদেশ যদি কোনো রেটিং পয়েন্ট না পায় সেক্ষেত্রে আফগানিস্তান ওপরেই জায়গা পাবে।
বুধবার প্রকাশিত আইসিসি টেস্ট র‍্যাংকিং

আফগানিস্তানের রেটিং পয়েন্ট এখন ৫৭, বাংলাদেশের রেটিং পয়েন্ট ৫৫। ২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর আফগানিস্তানের অভিষেক হয় ২০১৮ সালের জুন মাসে।এখন পর্যন্ত চারটি টেস্ট খেলে আফগানিস্তান দুটিতে জয় পেয়েছে এবং দুটিতে হেরে গেছে।

বাংলাদেশ ও আফগানিস্তানের মুখোমুখি দেখায় আফগানিস্তান ২২৪ রানের বড় একটি জয় পায় ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে। অন্যদিকে, বাংলাদেশ এখন পর্যন্ত সবগুলো দলের সাথে প্রথম দেখায় টেস্ট ম্যাচ হেরেছে।

তবে বাংলাদেশ ২০২০ সালে জিম্বাবুয়ের সাথে একটি টেস্টে জয় পেয়েছিলো। কিন্তু ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০২০ সালে পাকিস্তানের সাথে ম্যাচ পর্যন্ত সব টেস্টেই বাংলাদেশ হেরেছে বিশাল ব্যবধানে। যার মধ্যে একটি বাদে সবকটি হার ইনিংস ব্যবধানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button