অন্যান্য

রূপার গয়না উজ্জ্বল রাখার ঘরোয়া উপায়

ঝিনাইদহের চোখঃ

রূপার গয়না, মুদ্রা ও বাসন অনেক সময় ব্যবহারের ফলে এর রং অনেকটা চটে যায়। কিছু দিন ব্যবহারের পর থেকেই রূপা সহজেই তার ঔজ্জ্বল্য হারাতে থাকে। কালো হয়ে এলে তার সৌন্দর্যও হারিয়ে যায়।

তবে কিছু ঘরোয়া উপায় জানা থাকলে রূপার জিনিসকে ঘরে বসেই চকচকে করতে পারেন। আসুন জেনে নিন কীভাবে সহজেই রূপার জিনিসকে রাখবেন একেবারে নতুনের মতো।

১. রূপার জিনিসকে ঝকঝকে রাখতে কাপড়ে সামান্য টুথপেস্ট নিয়ে তা ঘষে দিন। খানিক ক্ষণ রেখে দিয়ে ভালো করে ধুয়ে নিন রূপার গয়না। দেখবেন কালো ভাব দূর হবে।

২. পুরনো রূপাকে সহজেই চকচকে করতে লবণ ও লেবুর রস ব্যবহার করতে পারেন।একটি আস্ত লেবুকে কেটে বীজ বের করে লবণের মধ্যে ফেলে রাখুন। এ বার তা দিয়ে রূপার জিনিস ঘষে দিন। তা হলেই নতুনের মতো দেখাবে রূপা।

৩. শুনতে অবাক লাগলেও এটাই বাস্তব। শ্যাম্পুর পর যে কন্ডিশনার চুলে মাখেন, তা দিয়েই ধুয়ে ফেলুন রূপার জিনিস। রূপার গায়ে লেগে থাকা দাগ ও রঙের মালিন্য সরাতে এটি খুব কার্যকর।

৪. আধা কাপ সাদা ভিনেগারের সঙ্গে ২ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে কয়েক ঘণ্টা ডুবিয়ে কারুন কালচে হয়ে যাওয়া রূপার গয়না। তারপর ঠাণ্ডা পানি দিয়ে পরিষ্কার করে শুকিয়ে নিন। ফিরে আসবে আগের ঔজ্জ্বল্য।

৫. দেড় কাপ পানির মধ্যে আধা কাপ গুঁড়া দুধ ও ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে সারারাত ডুবিয়ে রাখুন রূপার গয়না। পরদিন নতুনের মতোই চকচকে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button