ক্যাম্পাস

খুলনায় রানার্সআপ ঝিনাইদহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

ঝিনাইদহের চোখঃ

বিএফএফ-সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক উৎসবে খুলনা বিভাগীয় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে খুলনার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সরকারি করোনেশন বালিকা উচ্চ বিদ্যালয়। এর মধ্য দিয়ে জাতীয় পর্যায়ে যাওয়ার সুযোগ নিশ্চিত হলো দলটির। রানার্সআপ হয়েছে ঝিনাইদহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ বিতার্কিক হয়েছে চ্যাম্পিয়ন দলের দলনেতা ফাওজিয়া ফারিয়া জেবা। বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ) ও সমকালের উদ্যোগে গতকাল শনিবার খুলনা প্রেস ক্লাব প্রাঙ্গণে প্রতিযোগিতার আয়োজন করে সমকাল সুহৃদ সমাবেশ। পুরো আয়োজনে বিশেষ সহযোগী হিসেবে রয়েছে প্রফেসর’স কারেন্ট অ্যাফেয়ার্স ও পুরস্কার সহযোগী হিসেবে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

নির্ধারিত সময়ের আগেই বিভিন্ন জেলার খুদে বিতার্কিকরা জড়ো হয় খুলনা প্রেস ক্লাব প্রাঙ্গণে। প্রধান অতিথি হিসেবে বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন করেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. শহীদুর রহমান খান। বিশেষ অতিথি ছিলেন খুলনা প্রেস ক্লাবের সভাপতি এসএম হাবিব ও সাধারণ সম্পাদক সাহেব আলী।

উপাচার্য শহীদুর রহমান খান বলেন, বিতর্কের দ্বন্দ্বে বিকশিত হয় সৌন্দর্য। এর সঙ্গে বিজ্ঞান যুক্ত হলে আরও একটি উদ্ভাবনী দরজা খুলে যায়। বিজ্ঞান ও যুক্তি একসঙ্গে চললে জীবন অনেক সুন্দর হয়।

এদিকে, নিজ নিজ জেলায় চ্যাম্পিয়ন হয়ে গতকাল বিভাগীয় পর্যায়ের এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে খুলনার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়, বাগেরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মাগুরা সরকারি বালক উচ্চ বিদ্যালয়, নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়, ঝিনাইদহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, মেহেরপুরের গাংনী উপজেলার জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয় ও চুয়াডাঙ্গার গোকুলখালী মাধ্যমিক বিদ্যালয়। জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে প্রতিযোগিতা শুরু হয়।

১০টি দলের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ বিতর্কে সেমিফাইনালে ওঠে কুষ্টিয়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়, খুলনার সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও ঝিনাইদহ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। এর মধ্যে খুলনা ও ঝিনাইদহের দুটি বিদ্যালয় ফাইনালে ওঠে। চূড়ান্ত বিতর্কে মাত্র ৩ পয়েন্টের ব্যবধানে করোনেশন স্কুল চ্যাম্পিয়ন হয়।

চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলো- ফাওজিয়া ফারিয়া জেবা (দলনেতা), তাসনিয়া ইসলাম প্রত্যাশা ও তানজিম তাসনিম নীলাদ্রি আশা। প্রত্যাশা ব্যক্ত করে তারা বলে, ‘বিজ্ঞানবিষয়ক বিতর্ক প্রতিযোগিতায় খুলনা বিভাগের মধ্যে চ্যাম্পিয়ন হতে পেরে খুবই আনন্দ লাগছে। আশা করছি জাতীয় পর্যায়েও চ্যাম্পিয়ন হব।’ রানার্সআপ দল ঝিনাইদহ সরকারি বালিকা বিদ্যালয়ের বিতার্কিক তাসনিম জান্নাত জেসি, ফারজানা হক স্নিগ্ধা ও দলনেতা ফাহমিদা আলম মম বলেন, এ ধরনের একটি প্রতিযোগিতায় অংশ নিতে পেরে খুবই ভালো লাগছে। ভুলগুলো দূর করে ভবিষ্যতে আরও ভালো করার জন্য চেষ্টা করব।

উৎসবে বিচারকের দায়িত্ব পালন করেন খুলনার শহীদ সোহরাওয়ার্দী কলেজের সহকারী অধ্যাপক শেখ দিদারুল আলম, খুলনার আযম খান সরকারি কমার্স কলেজের সহকারী অধ্যাপক এমএম কবির আহমেদ, খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলের প্রধান শিক্ষক স্বর্ণকমল রায়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মনোজ কুমার মজুমদার, ন্যাশনাল ডিবেট ফেডারেশনের যুগ্ম সম্পাদক উসামা রাশেদ ও পরিচালক এম আল আমিন আকাশ। সহযোগিতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের নৈয়ায়িক ডিবেটিং ক্লাবের সদস্য তৈয়াবুর রহমান তামিম ও তামিম আহমেদ।

দিনব্যাপী প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে বক্তব্য দেন সমকালের খুলনা ব্যুরোপ্রধান মামুন রেজা ও স্টাফ রিপোর্টার হাসান হিমালয়, বাগেরহাটের নিজস্ব প্রতিবেদক দেলোয়ার হোসেন, মাগুরা প্রতিনিধি অলোক বোস ও ঝিনাইদহ প্রতিনিধি মাহামুদ হাসান টিপু। আরও উপস্থিত ছিলেন সমকালের ফটোসাংবাদিক জাহিদুল ইসলাম, বাণিজ্যিক প্রতিনিধি পলাশ দত্ত, শরিফুল আলম প্রমুখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button