কালীগঞ্জজানা-অজানাটপ লিডদেখা-অদেখা

কালীগঞ্জের মাদরাসার পুকুরে বিরল প্রজাতির মাছ দেখতে শত শত মানুষের ভিড়

ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহের কালীগঞ্জের আড়পাড়া দারুল কোরআন হাফেজিয়া মাদরাসার পুকুরে ধরা পড়েছে দূর্লভ প্রজাতির একটি মাছ। মাদরাসার হাফেজ মাহফুজুর রহমান মঙ্গলবার সকালে পুকুরে জাল দিয়ে মাছ ধরার সময় দেশীয় মাছের সাথে এই মাছটি উঠে আসে। এরপর সংবাদ পেয়ে বিভিন্ন এলাকা থেকে উৎসুক শত শত জনতা এক নজর মাছটি দেখার জন্য ভিড় জমায়। মাছটির মাথার অংশ দেখেতে অনেকটা দেশীয় টেপা মাছের মতো এবং শৈল মাছের মতো লম্বা। মাছের সমস্ত শরীরে ডোরাকাটা দাগ ও সাদা-কালো ফোটায় পরিপূর্ণ।

হাফেজ মাহফুজুর রহমান জানান, মাছ ধরার সময় এই অপরিচিত মাছটি আমার জালে ধরা পড়ে। আমি এ ধরনের মাছ আগে কখনো দেখিনি। এলাকার অনেক লোক মাছটি দেখতে আসছে কিন্তু কেউ এর আগে কখনো এ ধরনের মাছ দেখেছে বলে জানা যায়নি। এই মাছটি খুই শান্ত প্রকৃতির। তবে মাছটির নাম সাকার ফিশ। তবে এ প্রজাতির মাছ ঝিনাইদহ অঞ্চলের নদীতে বা অন্য জলাশয়ে আরো আছে।

তবে অনলাইন ভিত্তিক তথ্য ভান্ডার উইকিপিডিয়া থেকে জানা গেছে, এই মাছটির নাম হলো সুইপার ফিস। এদের বসবাস পশ্চিম আটলান্টিক মহাসাগর এবং ইন্দো প্যাসিফিক মহাসাগরে। এছাড়া এ প্রজাতির মাছের বসবাস দেখা যায় জাপান ও অস্ট্রেলিয়ার আশপাশের এলাকায়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button