জানা-অজানা

এসি ছাড়াই, গরমে আরামে ঘুমানোর সহজ উপায়

#ঝিনাইদহের চোখঃ

বর্তমান সময় ভ্যাঁপসা গরমে অতিষ্ঠ জনজীবন। সারাদিন কর্মব্যস্ত থাকার পর রাতের বেলা একটু শান্তিতে ঘুমাতে চায় সকলে। ফলে সারাদিনের ক্লান্তি আর দূর হয় না। দিনের বেলা গরম যা হোক মেনে নেয়া যায়, কিন্তু রাতের বেলা ঘুমের সময়ে প্রচণ্ড গরম আসলেই ভীষণ অস্বস্তিকর। ঘুম হয় না, বারবার ঘুম ভাঙে, সারাদিন জুড়ে শরীর খারাপ লাগে।

তাই জেনে নিন প্রচণ্ড গরমে একটু স্বস্তিতে ঘুমানোর সহজ টিপসগুলো-

১. বাটি ভর্তি বরফ ফ্যানের নিচে বা টেবিল ফ্যানের সামনে রাখতে পারেন। এতে ঘর দ্রুত ঠাণ্ডা হয়।

২. এরপর পাতলা সুতি পোশাক পরিধান করুন। পাতলা ম্যাক্সি বা নাইটি, পাতলা ট্রাউজার বা লুঙ্গি ইত্যাদি। সুতির পোশাকে গরম অনেক কম অনুভুত হয়।

৩. বিছানায় ১০০% সুতির চাদর বিছিয়ে নিন। বালিশের কাভারেও তাই। সিনথেটিক যে কোন কিছু পরিহার করুন।

৪. ঘুমাবার কিছুক্ষণ আগে থেকেই দরজা-জানালা খুলে ও পর্দা সরিয়ে ফ্যান ফুল স্পিডে চালিয়ে দিন। এতে ঘর শীতল হয়ে আসবে। পরে পর্দা টেনে ঘুমাতে পারেন।

৫. জানালার ধারে একটি টেবিল ফ্যান চালু করে রাখতে পারেন। এতে ঘর অনেকটাই ঠাণ্ডা হয়। টেবিল ফ্যানকে জানালার দিকে পেছন ফিরিয়ে সেট করবেন।

৬. ঘরে বা বারান্দায় ইনডোর প্ল্যান্ট রাখুন। এতে ঘর ঠাণ্ডা থাকে।

৭. ঘুমাতে যাবার আগে অবশ্যই গা ধুয়ে বা ভেজা তোয়ালে দিয়ে মুছে নিন। ঘেমে যাওয়া শরীরে ঘুমাতে গেলে গরম অনেকটাই বেশি লাগবে। তবে চুল ভেজাবেন না। ভেজা চুলে গরম লাগলে খুব অস্বস্তি হবে। গোসল করে বা শরীর মুছে ফ্যানের বাতাসে নিজেকে শুকিয়ে নিন।

৮. গরমে শরীর জ্বালাপোড়া করলে পাতলা ভেজা গামছা শরীরে দিয়ে রাখতে পারেন, অনেকটাই আরাম মিলবে।

৯. গুরুপাক খাবার খেয়ে ঘুমাতে যাবেন না। যতটা সম্ভব হালকা খাবার খান।

১০. ঘুমাবার আগে স্বাভাবিক তাপমাত্রার এক গ্লাস পানি খেতে ভুলবেন না। পানি ভেতর থেকে শরীর শীতল রাখবে।

১১. রাতে ঘুমাতে যাওয়ার আগে ঘরের কোণে এক বালতি ঠাণ্ডা পানি রাখতে পারেন। তাহলে ফ্যানের বাতাসে বালতির পানি বাষ্পাকারে পরিণত হবে। এতে ঘরের গরম অনেকটাই কমে আসবে। আবার আপনি চাইলে ঘুমাতে যাওয়ার আগে ঘরের মেঝেতে পানি স্প্রে করতে পারেন। এতেও ঘরের তাপমাত্রা কমবে এবং আপনার ভালো ঘুম হবে।

১২. ঘুমাতে যাওয়ার কমপক্ষে দেড় থেকে ২ ঘণ্টা আগে খেয়ে নিন। কারণ, এ সময়ে খাবার পরিপাকের কারণে শরীর গরম থাকে। তাই শান্তিতে ঘুমাতে চাইলে রাতের খাবারটা আগেই খেয়ে নিন।

১৩. খুব বেশি ঘামার প্রবণতা থাকলে ঘুমাতে যাওয়ার আগে শরীরে ট্যালকম পাউডার মেখে নিন। এক্ষেত্রে মেনথল ফ্লেভারের পাউডার বেশ আরাম দেবে। ১৪. এই গরমে সন্ধ্যায় বা রাতে ব্যায়াম না করাই ভালো। আর যদি করতেই হয় তাহলে ব্যায়ামের পর ভালোভাবে গোসল করে পোশাক বদলে নিন।

১৫. সকেট থেকে প্লাগ খুলে রাখুন, আলো সব নিভিয়ে দিন, ইলেক্ট্রনিক্স গেজেটগুলোর ব্যবহার রাখুন কম। এসব গেজেট তাপ উৎপাদন করে যা আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। ফোন এবং ল্যাপটপ রাখুন বিছানা থেকে দূরে। মোট কথা ঘর ঠান্ডা রাখার জন্যে যা করণীয় তাই করুন।

১৬. ফোমের বিছানায় গরম বেশি লাগে। তাই জাজিম ও তোশক ব্যবহার করুন। গরমে আরামে ঘুমাতে শিমুল তুলার বালিশও ব্যবহার করতে পারেন।

১৭. বেশি করে পানি পান করুন। গরমের সময় বাড়তি পানি আপনাকে সুস্থ থাকতে ও আরামে ঘুমাতে সহায়তা করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button