অন্যান্য

শীতে গলা খুসখুসের ঘরোয়া প্রতিকার

ঝিনাইদহের চোখঃ

ডিসেম্বরেই শীত পড়েছে অনেক। শীতের সাথে পাল্লা দিয়ে নাক বন্ধ, গলা খুসখুস, মাথা ব্যথার সমস্যাও বাড়ছে। রয়েছে তার সাথে কাশি, ঠাণ্ডা এবং গলার সাধারণ কিছু সমস্যা, যা শীতকে উপভোগ করতে বাধা দেয়।

কিন্তু গলা খুসখুস আসলে ভাইরাল বা ব্যাকটেরিয়া সংক্রমণে দেহের প্রতিরক্ষা প্রতিক্রিয়াগুলির মধ্যে একটি। গলার ব্যথা বা গলা ধরার কয়েকটি সাধারণ কারণ হল ঠাণ্ডা, অ্যালার্জি, দূষণ, ধুলো এবং জোরে জোরে কথা বলার ফলে গলার পেশীর চাপ। তবে যুগ যুগ ধরেই এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা আস্থা রেখেছি ঘরোয়া টোটকাতেই। মাত্র ৩ টি ঘরোয়া উপাদানযুক্ত পানীয়ের সাহায্যে আপনি সহজেই বাড়িতে গলার সমস্যা থেকে বাঁচার এই অব্যর্থ ওষুধ বানাতে পারেন।

গলা খুসখুস ও গলা ধরার সমস্যার ঘরোয়া টোটকা : আদা, মধু এবং কালো মরিচের মিশ্রণ

উপকরণ:
১ চা চামচ আদা কুচি

আধ চা চামচ কালো মরিচ

১ চা চামচ মধু

পদ্ধতি: একটি পাত্রে এক কাপ জল নিন। জল ভালো করে ফোটান। জলে আদা এবং কালো মরিচ যোগ করুন এবং তাপ কমিয়ে দিন। এখন এই মিশ্রণে মধু যোগ করুন এবং প্রায় দুই মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিন। কাপে ঢেলে হালকা উষ্ণ অবস্থায় খান।

ঠাণ্ডা, কাশি এবং গলার চিকিত্সার জন্য আদাটি বেশ পুরনো প্রথাগত ভারতীয় টোটকা। আদায় উপস্থিত সক্রিয় উপাদান আমাদের শরীরকে শক্তিশালী করে তাত্ক্ষণিক আরাম জোগায়। কালো মরিচ ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানে সমৃদ্ধ বলে কাশি এবং ঠাণ্ডা লাগার সমস্যায় কাজ দেয়। মধু একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। কালো মরিচের মতো মধুতেও প্রয়োজনীয় ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টস রয়েছে। মধু ভিটামিন সি, ডি, ই, কে এবং বি কমপ্লেক্স এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধ যা অনাক্রম্যতা বাড়ানোর জন্য পরিচিত।

কথায় বলে, প্রতিকার নিরাময়ের চেয়ে ভালো। তাই এই শীতকালে, এই তিনটি উপাদান ব্যবহার করুন এবং আপনার শরীরকে ঠান্ডা, কাশি এবং গলা খুসখুস থেকে মুক্তি দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button