অন্যান্য

ফ্রিজের টুকটাক সমস্যার সমাধার করুন নিজেই

ঝিনাইদহের চোখ ডেস্ক: দৈনন্দিন জীবনকে সহজ করে দিয়েছে আধুনিক সব প্রযুক্তি। আর এই আধুনিক প্রযুক্তির এক অনন্য উপহার রেফ্রিজেটর। এটা ছাড়া আমাদের প্রতিদিনকার জীবন যেন ভাবাই যায় না। তবে এই ফ্রিজ নিয়ে মাঝে মাঝে কিছু বিড়ম্বনার শিকার হতে হয়। আজকে জানাবো ফ্রিজ নিয়ে কিছু সমস্যা এবং তার সমাধানের পন্থা।

সারাক্ষণ জোরে জোরে শব্দ করে: আপনার ফ্রিজটি কি দেয়ালের গা ঘেঁষে দাঁড়িয়ে আছে? তাহলে দেয়াল থেকে কমপক্ষে ১০ সেন্টিমিটার দূরে রাখুন। চেক করে নিন ডিপফ্রিজে বরফ জমে আছে কিনা। ফ্রিজের ক্যাপাসিটরের বেশি কাজ করা বা শক্তি খরচ করা থেকেও কিন্তু এই শব্দ হতে পারে।

ফ্রিজ যথেষ্ট ঠাণ্ডা হয় না: প্লাগ ঠিকঠাক মতো লাগানো আছে তো? তাহলে ফ্রিজের পেছনে ক্যাপাসিটরে দেখুন তো ধুলো বা বেশি ময়লা জমে আছে কিনা? তবে খুব সাবধানে পরিষ্কার করতে হবে। তাছাড়া ফ্রিজের দরজা ঠিকমতো বন্ধ হয় কিনা হালকাভাবে চাপ দিয়ে দেখুন। যদি না হয় তাহলে বুঝতে হবে এয়ারটাইট নয়।

দরজা বন্ধ হয় না ঠিক মতো: সাধারণত সিল ডিফেক্ট হলে দরজা ঠিকমতো বন্ধ হয় না। অনেক সময় ফ্রিজ খুব ভালো করে পরিষ্কার করার পর আবার ঠিকমতো দরজা লাগানো যায়। তারপরও যদি না হয়, তাহলে দারজা বদল করা দরকার। তবে আপনার ফ্রিজটি বেশি পুরনো হলে নতুন ফ্রিজ কেনাই বুদ্ধিমানের কাজ হবে।

ডিপফ্রিজে বরফের স্তূপ পরিষ্কার: সাধারণত সিল ডিফেক্ট হলে দরজা ঠিক মতো বন্ধ হয় না। অনেক সময় ফ্রিজ খুব ভালো করে পরিষ্কার করার পর আবার ঠিকমতো দরজা লাগানো যায়। তারপরও যদি না হয়, তাহলে দারজা বদল করা দরকার৷ তবে আপনার ফ্রিজটি বেশি পুরনো হলে নতুন ফ্রিজ কেনাই বুদ্ধিমানের কাজ হবে৷

ফ্রিজে পানি জমে থাকে: ফ্রিজের ভেতরে পানি যাতায়াতের জন্য নলের ভেতরে একটি ছিদ্রের মতো ব্যবস্থা থাকে। আর সেটা দিয়ে পানি যাতায়াত না করতে পারলেই ভেতরে পানি জমে থাকে। এমনটা হলে বেশিরভাগ ক্ষেত্রেই ধরে নেওয়া হয় যে, কোনো কারণে চিকন নলের ছিদ্রটি বন্ধ হয়ে বা আটকে গেছে৷ তাই পরিষ্কার করে নিন। প্রয়োজনে একটি চিকন ব্রাশ বা দাঁত ব্রাশও ব্যবহার করতে পারেন।

তাছাড়াও অতিরিক্ত খাবার, বিশেষ করে রান্না করা খাবার ফ্রিজে না রাখাই ভালো৷ এতে ফ্রিজের ভেতরে কেমন যেন গন্ধ হয়ে যায়৷ তাই নিয়মিত পরিষ্কার করুন৷ মাঝে মাঝে লেবুর পানি দিয়ে মুছেও নিতে পারেন, কিংবা একটি লেবুকে দুইভাগ করে কেটে ফ্রিজে দুইদিন রেখে দিতে পারেন৷ এতে দূর্গন্ধ, ব্যাকটেরিয়া দূর হয়ে ফ্রিজে লেবুর তাজা সুবাস ছড়াবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button