জানা-অজানা

‘স্ক্রিপ্ট উইথ দ্য লিজেন্ড’-এর অতিথি মুস্তাফা মনোয়ার

ঝিনাইদহের চোখ-

‘স্ক্রিপ্ট উইথ দ্য লিজেন্ড’ শিরোনামে অনলাইন কর্মশালার আয়োজন করেছে টেলিভিশন নাট্যকার সংঘ। ধারাবাহিক এই আয়োজনের পরবর্তী পর্ব অনুষ্ঠিত হবে আগামী ১১-১২ সেপ্টেম্বর সন্ধ্যা ৭টায়। জুম লিংকের মাধ্যমে ১ ঘণ্টাব্যাপী এই কর্মশালায় অতিথি হিসেবে অংশ নেবেন বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ার।

টেলিভিশন নাট্যকার সংঘের প্রশিক্ষণ এবং গবেষণা সম্পাদকের দায়িত্ব পালন করছেন অভিনেত্রী নাজনীন হাসান চুমকী। এ কর্মশালা প্রসঙ্গে তিনি বলেন—মুস্তাফা মনোয়ার স্যার বাংলাদেশে পাপেট শোয়ের একজন কারিগর। বাংলাদেশের টেলিভিশন মাধ্যমে পাপেট নিয়ে বছরের পর বছর ধরে কাজ করে যাচ্ছেন তিনি। আমাদের শিশুরা দেশীয় টিভি চ্যানেলের মাধ্যমে শিশুতোষ অনুষ্ঠান দেখছে। নাট্যকার হিসেবে আমাদেরও দায়িত্ব শিশুদের জন্য এমন নাটক বা অনুষ্ঠানের পাণ্ডুলিপি তৈরি করা, যা থেকে শিশুরা দেশীয় সংস্কৃতি এবং ইতিহাসের সঙ্গে পরিচিত হবে। এজন্য এই কর্মশালার আয়োজন করেছি।

তিনি আরো বলেন—বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত মুস্তাফা মনোয়ার স্যারের ‘রক্তকরবী’ আজও মাইলফলক হয়ে আছে। স্যারের বুদ্ধিবৃত্তির ফসল ‘নতুন কুঁড়ি’। অর্থাৎ আমাদের দেশে মেধাসম্পন্ন সংস্কৃতিবান মানুষ তৈরির কারিগরদের মধ্যে তিনি একজন। শহীদ মিনারের স্তম্ভের মাঝে লাল বৃত্ত তৈরি করেছেন শ্রদ্ধেয় মুস্তাফা মনোয়ার স্যার। তারই কর্মশালায় অংশগ্রহণ করে তার মুখের কথা, অভিজ্ঞতা শোনাও অনেক বড় প্রাপ্তি বলে মনে করি। আশা করছি, নাট্যকার সংঘের সম্মানিত সদস্যরা কর্মশালায় অংশগ্রহণ করবেন।

এই কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সনদপত্র দেওয়া হবে ও সেরা তিনটি চিত্রনাট্য নিয়ে স্বনামধন্য পরিচালকরা নাটক নির্মাণ করবেন। কর্মশালায় অংশ নিতে কোর্স ফি বাবদ ৫০০ টাকা বিকাশের মাধ্যমে প্রদান করতে হবে। আজ (৮ সেপ্টেম্বর) আবেদনের শেষ দিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button