ঝিনাইদহ সদর

বসতিশূন্য ঝিনাইদহের নিকুঞ্জ আশ্রয়ণ প্রকল্প

ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ সদর উপজেলার লক্ষীপুরের নিকুঞ্জ আশ্রয়ণ প্রকল্প এখন প্রায় বসতিশূন্য। দীর্ঘ দিন ধরে ইউনিটগুলো পড়ে থাকায় বাসা বেঁধেছে পোকামাকড়।

সূত্র জানায়, সদর উপজেলার ৬নং গান্না ইউনিয়নের ৪নং ওয়ার্ডের লক্ষীপুর গ্রামে প্রধানমন্ত্রীর ত্রাণতহবিলের অর্থায়ানে একটি আবাসন প্রকল্প বাস্তবায়ন করা হয়।

সরেজমিনে গিয়ে জানা যায়, ৭৬ নং মৌজায় খাস জমির ওপর ৮০টি পরিবার বসবাসের জন্য প্রকল্পটি করা হয়। যেখানে ২০০৬ সালে ১৮ বীর যশোর সেনানিবাস ৭টি এবং ১৩ বেঙ্গল যশোর সেনানিবাস ১টি ব্যারাক হাউস নির্মাণ করে। সর্বমোট ৮টি হাউসে ৮০টি পরিবারের বসবাসের জন্য উপযুক্ত করে তোলা হয়। নাম দেওয়া হয় নিকুঞ্জ আশ্রয়ণ প্রকল্প। সেখানে ৮০টি পরিবারের মধ্যে শুধুমাত্র ছিন্নমূল নূর মোহাম্মদ, মোহাম্মদ আলী এবং মিজানুর রহমান নামের ৩টি পরিবার কোনো রকমভাবে বসবাস করছে।

এ বিষয়ে ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ জানান, আশ্রয়ণ প্রকল্পোগুলোর ইউনিটগুলো বিভিন্ন সময় খালি হয়েছে আবার থাকার মতো লোক খুঁজেও পাওয়া যায়নি। এ ছাড়া বর্তমানে মানুষের অর্থসামাজিক অবস্থার উন্নয়ন হওয়ায় অনেকেই এখানে থাকতে চান না। খালি ইউনিটগুলোতে ভূমিহীন ছিন্নমূল পারিবার পুনর্বাসনের ব্যাপারে উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button