কালীগঞ্জজানা-অজানাদেখা-অদেখা

কালিগঞ্জে বঙ্গবন্ধুর স্মৃতি সংরক্ষনে বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারটি বাঁচাতে হবে

সাজ্জাদ আহমেদ, ঝিনাইদহের চোখ-

ঝিনাইদহের কালিগঞ্জে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও স্মৃতি পাঠাগারটি দীর্ঘপথ অতিক্রম করলেও মাথা উঁচু করে দাড়াতে পারেনি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা সংরক্ষনে এই প্রতিষ্ঠানটি বিশেষ ভূমিকা পালন করতে পারলেও অবহেলা অনাদরে মুখ থুবড়িয়ে তালা বন্ধ অবস্থায় দাড়িয়ে আছে সরকারি মাহতাব উদ্দিন ডিগ্রী কলেজের পূর্ব গেট সংলগ্ন রাস্তার ধারে। দেখা মেলেনি সাইনবোর্ড ভিতরটা বড়ই অগোছালো।

দেশ বিদেশের খ্যাতনামা ইতিহাসবিদ লেখকদের লেখা প্রায় ৪শত মূল্যবান বই ও বিশ্ব নেতাদের সাথে বঙ্গবন্ধুর দূষ্প্রাপ্য ১শত এর অধিক ফটোগ্রাফি সংগ্রহ আছে এই পাঠাগারে যা অধিকাংশ ধংসের পথে। গত ৩ জুন ২০১৫ সালে ঝিনাইদহ-৪ আসনের এমপি জনাব মোঃ আনোয়ারুল আজিম আনার শুভ উদ্বোধন করলেও পাঠাগারটি মাথা উচু করে দাড়াতে পারেনি।

ধর্মগ্রন্থ,মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশের বিভিন্ন পেক্ষাপটের উপর ভিত্তি করে প্রতিষ্ঠানটি গড়ে উঠেছে। এই পাঠাগারটি বর্তমান এবং আগামী প্রজন্মকে ধর্ম,সাংস্কৃতি, ইতিহাস ঐতিহ্য,রাজনীতি, মুক্তিযুদ্ধ এবং বাংলাদেশ সম্পর্কে জানতে এবং জানাতে সহায়ক ভূমিকা পালন করবে অনুরুপভাবে ইভটিজিং ও মাদকমুক্ত সমাজ গড়ে তুলবে কাগজ কলম বা গল্পে নয় মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ বাস্তবায়নের মাধ্যমে।

এই পাঠাগারটি যেমন এলাকার গৌরব উজ্জ¦ল করবে অপরদিকে ছাত্র শিক্ষক অভিভাবক এবং বই পাগল মানুষ গুলোকে এক টেবিলে এনে আলোকিত সমাজ ও রাষ্ট্র গঠনে বিশেষ ভূমিকাও পালন করতে পারে। স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তিবর্গ বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারটির দিকে বিশেষ নজর দিয়ে বঙ্গবন্ধুর স্মৃতি সংরক্ষনে বিশেষ ভূমিকা পালন করবেন এমনটি প্রত্যাশা এলাকাবাসির।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button