ঝিনাইদহ সদরমাঠে-ময়দানে

ঝিনাইদহ সদর কৃষক লীগের সভাপতির ফুটবল বিতরণ

সাইফুল ইসলাম, ঝিনাইদহের চোখ-

বাংলাদেশে ফুটবল বলতে এক ধরনের খেলা বোঝানো হলেও বিশ্বের নানা দেশে এটি নানা ধরনের খেলা হিসেবে অভিহিত হয়ে থাকে। সাধারণভাবে মনে করা হয়ে থাকে ফুটবল বা ‘ফুট বল’ শব্দটির উৎপত্তি ঘটেছে কোন বলকে পা দিয়ে লাথি দেয়ার বিষয়টি উল্লেখ করতে গিয়ে। ফুটবলকে বলা হয় পৃথিবীর সবচেয়ে সহজ খেলা।

একটি গোলাকার বলকে মাঠি দিয়ে গড়িয়ে হোক আর বাতাসে ভাসিয়ে হোক, হাত দিয়ে না ছুঁয়ে প্রতিপক্ষকে এড়িয়ে গোললাইন অতিক্রম করে দিতে পারলেই হলো। নির্দিষ্ট সময়ের মধ্যে যে দল যতবেশিবার কাজটি করতে পারবে, তারাই জয়ী হবে। প্রতিপক্ষের বিরুদ্ধে জয়ী হওয়ার জন্য কিক করা, দৌড়ানো, পাস দেওয়া, পাস ধরা সবকাজই করতে হয়।

তাই ফুটবলের উৎস নিয়ে গবেষণার অন্ত নেই। এর উপর ভিত্তি করে বুধবার (০৮ জুলাই) সকাল ১১ টার সময় ঝিনাইদহ-চুয়াডাঙ্গা বাসষ্ট্যান্ড সদর কৃষক লীগের অফিসে ঝিনাইদহ সদর কৃষক লীগের সভাপতি শফি উদ্দিন আহমেদ মিন্টুর নিজ অর্থয়ানে সদর উপজেলার সাধুহাটি ইউনিয়নের সাধুহাটি, বোড়াই,আসান নগর,গোবিন্দপুর,বংকিরা ও এনায়েত পুর গ্রামের যুবক ছেলেদের মাঝে ফুটবল বিতরণ করেন।

এবিষয়ে ঝিনাইদহ সদর উপজেলা কৃষক লীগের সভাপতি শফি উদ্দিন আহমেদ মিন্টু প্রতিবেদককে জানান, ফুটবল খেলাটি জোর দিয়ে বলা যায় যে, এই খেলার উত্তরণ ঘটেছে মানব সভ্যতার ইতিহাসের সাথে তাল মিলিয়ে। এটা বিস্ময়কর কিছু নয়, ধীরে ধীরে খেলাটি দুরপ্রাচ্য থেকে পাশ্চত্যে ছড়িয়ে পড়ে। মেসিডোনিয়াম এই খেলার প্রচলন ঘটানোর কৃতিত্ব মহাবীর আলেকজান্ডারের। পরবর্তীতে গল সাম্রাজ্যের অধীস্বর হন জুলিয়াস সিজার। গ্যালো-রোমান সভ্যতার পাশাপাশি এই খেলারও বিকাশ ঘটে। ঘটনাক্রমে ভবিষ্যত ফুটবলের শিকড়ও গজাতে থাকে এভাবে। সুতরাং ফুটবলের শিকড় ধরে রাখতেই এই উদ্যোগ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button