জানা-অজানাটপ লিডদেখা-অদেখাশৈলকুপা

করোনার দিনে শৈলকুপায় পানিতে দীর্ঘসময় সাপের শঙ্খের বিরল দৃশ্য!

ঝিনাইদহের চোখ-

করোনা মহামারির কারণে মানুষ যখন অনেকটাই ঘরবন্দি তখন ঝিনাইদহে দেখা মিললো সাপের বিরল শঙ্খ দৃশ্য।

সোমবার (৬ জুলাই) শৈলকুপার আউশিয়া গ্রামের ক্যানেলের পানিতে শঙ্খ মিলন দেখতে ভিড় করে উৎসুক জনতা। ফিরোজ নামে গ্রামটির এক কৃষক মোবাইলে এই ভিডিও ধারণ করে।

স্থানীয়রা জানায় সাপ দুটি দাড়াস জাতের, পানিতে ঢেউ তুলে এক মনোরম দৃশ্যের সৃষ্টি করে। নির্বিষ সরিসৃপগুলোর এমন শঙ্খদৃশ্য আউশিয়া অঞ্চলে এখন প্রায় প্রতিদিনই চোখে পড়ছে বলে তারা জানায়।

সাপের শঙ্খলাগা একটি প্রাকৃতিক ঘটনা। এই ঘটনা সচারচর মানুষের চোখে পড়ে না। তাই বিষয়টি নিয়ে গ্রামাঞ্চল সহ সাধারণ মানুষের মাঝে বিশেষ কৌতুহল দেখা যায়। মাঠে, জঙ্গলে, জলাশয়ের কিনারায় একই প্রজাতির দুটি সাপ পরষ্পরকে জড়িয়ে পেচিয়ে খাঁড়া হয়ে অনেকটা উঁচুতে উঠে পড়ে। সঙ্গে চলতে থাকে লাফালাফি-দাপাদাপি, শারীরিক নানা কসরত। এই সময় এরা শারীরিকভাবে ভীষণ শক্তিশালী-সক্রিয় আর ক্ষিপ্র হয়ে ওঠে। এই ঘটনা সাপের শঙ্খলাগা বলে সকলের কাছে পরিচিত।

সাধারণত প্রজজন মৌসুমে সাপের প্রজজন ক্ষমতা বৃদ্ধি পায়। এই সময় একই প্রজাতির একটি পুরুষ ও একটি স্ত্রী সাপ নিজেদের প্রজাতির অস্তিত্ব রক্ষার্থে প্রাকৃতিক ও জৈবিক নিয়ম মেনে প্রজজন ক্রিয়ায় লিপ্ত হয়। এটি চোখে দেখে মনে হয় দুটি সাপের লড়াই। এই ঘটনা আধাঘন্টা, ১ঘন্টা বা কয়েক ঘন্টা ধরে চলতে থাকে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button