ক্যাম্পাস

ভার্চুয়াল বিতর্কের ফাইনালে ঝিনাইদহ ক্যাডেট কলেজ

ঝিনাইদহের চোখ-
প্রথম এনডিএফ বিডি আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব-২০২১-এ স্কুল ডিবেটের ফাইনালে পৌঁছেছে ঝিনাইদহ ক্যাডেট কলেজ ও সিলেট ক্যাডেট কলেজ। বাংলাদেশের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে আলেশা হোল্ডিং লিমিটেড প্রথম এনডিএফ বিডি আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব- ২০২১।

উৎসবের অংশ হিসেবে সমগ্র দেশজুড়ে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশের নয়টি সাংগঠনিক অঞ্চলে ৬৪ জেলায় বিতর্ক উৎসবের আঞ্চলিক পর্ব শেষে আজ থেকে চূড়ান্ত পর্বের প্রতিযোগিতা। দিনের শুরুতে ৮টি জোন থেকে আঞ্চলিক পর্বের চ্যাম্পিয়ন দলগুলো নিয়ে শুরু হয় টপ ৮-এর লড়াই। চারটি ভার্চুয়াল ভেন্যুতে একযোগে এই প্রতিযোগিতা শুরু হয়।

প্রতিযোগিতার ভেন্যু-১-এ ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের মুখোমুখি হয় খুলনা পাবলিক কলেজ। উক্ত বিতর্কে স্পিকার তথা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডির যুগ্ম সচিব তাসিন রিয়াজ। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডির এনডিএফ বিডির এডভাইজার টু চেয়ারম্যান ও হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের সাবেক বিতার্কিক ও বর্তমান লেকচারার সুব্রত কুমার প্রামানিক ও সোহরাওয়ার্দী সরকারি কলেজের সহকারি অধ্যাপক জাহিদ হাসান প্রমুখ। ভেন্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন আরমানি তরফদার, টাইম কিপার হিসেবে দায়িত্ব পালন করেন সাফায়েত হোসেন স্বচ্ছ। বিতর্কে জয়লাভ করেন ৩-০ ব্যালটে ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ।

ভেন্যু -২ –এ সিলেট ক্যাডেট কলেজের মুখোমুখি হয় বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজ। উক্ত বিতর্কে স্পিকার তথা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডির সাংগঠনিক সম্পাদক ও সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি মাহবুব হাসান রিপন। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন কবি নজরুল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক শফিক বাপ্পী ও খুলনা জোনের সংগঠক ও বিতার্কিক রেজা আল সামাউন বিন আশরাফ প্রমুখ। ভেন্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন আসিফুল হুদা চৌধুরী, টাইম কিপার হিসেবে দায়িত্ব পালন করেন জিন্নাত মালিয়াত সীমা। বিতর্কে জয়লাভ করেন ৩-০ ব্যালটে সিলেট ক্যাডেট কলেজ ।

ভেন্যু -৩ –এ রাজশাহী ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের মুখোমুখি হয় ঝিনাইদহ ক্যাডেট কলেজ। উক্ত বিতর্কে স্পিকার তথা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন আহসান হাবিব জীবন। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডি’র যুগ্ম সচিত অরুপ রতন শীল এবং চট্রগ্রাম অঞ্চলের ইকরাতুজ জাহান প্রমুখ। ভেন্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন তুষার ধার, টাইম কিপার হিসেবে দায়িত্ব পালন করেন আফরিন মাহি। বিতর্কে জয়লাভ করেন ২-১ ব্যালটে ঝিনাইদহ ক্যাডেট কলেজ।

ভেন্যু-৪ –এ কুমিল্লা ক্যাডেট কলেজ-এর মুখোমুখি হয় সাভার ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। উক্ত বিতর্কে স্পিকার তথা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডির কো-চেয়ারম্যান ও সাবেক খুলনা বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন নৈইয়ায়িকের সাবেক সভাপতি আফসান আক্তার এনি। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডির ময়মনসিংহ অঞ্চলের সংগঠক জান্নাতুল নাইম চঞ্চল ও সাফায়াত সায়মা অপি প্রমুখ। ভেন্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন মাইমুনা মোস্তফা, টাইম কিপার হিসেবে দায়িত্ব পালন করেন ফয়সাল আহমেদ ফাহিম। বিতর্কে জয়লাভ করেন সাভার ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। কন্ট্রোল রুম কো-অরডিনেশন এসিস্টেনস হিসেবে দায়িত্ব পালন করেন সাদিয়া আফরিন মোহনা। স্কুল ডিবেট চ্যাম্পিয়নশিপে প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পাওলন করেন এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান জুয়েল চৌধুরী এবং আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন কো-চেয়ারম্যান তাকদিরুল গণি।

রাত ৯টায় শুরু হয় স্কুল ডিবেট চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল রাউন্ড। সেমিফাইনাল-১–এ সাভার ক্যান্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের মুখোমুখি হয় সিলেট ক্যাডেট কলেজ। বিতর্কে স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডির কো-চেয়ারমান ও সাবেক ডিইউডিএস-এর সহ-সভাপতি আব্দুল কাইয়ূম। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান আশিকুর রহমান আকাশ ও এনডিএফ বিডির সাংগঠনিক সম্পাদক ও সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাবের প্রতিষ্ঠাতা ও সভাপতি মাহবুব হাসান রিপন। ভেন্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন আসিফুল হুদা চৌধুরী, টাইম কিপার হিসেবে দায়িত্ব পালন করেন জিন্নাত মালিয়াত সীমা। বিতর্কে জয়লাভ করেন ও২-১ ব্যালটে জয়লাভ করে সিলেট ক্যাডেট কলেজ।

সেমিফাইনাল-২–এ মুখোমুখি হয় ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজ ও ঝিনাইদহ ক্যাডেট কলেজ। বিতর্কে স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডির সাবেক মহাসচিব ও বর্তমান মহাপরিচালক ডাক্তার সোহানূর রহমান সোহান। বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান ও সাবেক খুলনা বিশ্ববিদ্যালয়-এর বিতর্ক সংগঠন নৈইয়ায়িকের সাবেক সভাপতি আফসান আক্তার এনি ও চুয়েটের সাবেক বিতার্কিক অনুরাগ নন্দি প্রমুখ। ভেন্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন তুষার ধার, টাইম কিপার হিসেবে দায়িত্ব পালন করেন আফরিন মাহি। বিতর্কে ২-১ –এ জয়লাভ করেন ঝিনাইদহ ক্যাডেট কলেজ।

ফাইনাল পর্ব অনুষ্ঠিত হবে উৎসবের দ্বিতীয় দিন তথা ১৪ই আগস্ট দুপুর সাড়ে ১২টায়। ওয়াল্ড কুইজ কম্পিটিশনে ২য় রাউন্ড গতকাল রাত ৮টায় অনুষ্ঠিত হয়। উক্ত রাউন্ডে সেরা ৫০ জনকে চূড়ান্ত পর্বের জন্য বাছাই করা হয়। উক্ত ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে উৎসবের দ্বিতীয় দিন সকাল ৯টা ৩০ মিনিটে। আজ অনুষ্ঠিত হবে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা ও পাবলিক স্পিকিং কম্পিটিশন ।

বাংলাদেশের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) আয়োজনে আগামী ১৩ ও ১৪ আগস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে আলেশা হোল্ডিং লিমিটেড ১ম এনডিএফ বিডি আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব- ২০২১।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button