ধর্ম ও জীবন

ঘুম থেকে যেভাবে উঠতেন প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম

ঘুম থেকে জাগ্রত হওয়ার পরবর্তী সুন্নতসমূহ

এক. ঘুম থেকে জাগ্রত হওয়ার পর দুই হাতে চোখ মুখ মৃদু কচলাতে হবে, যেন ঘুমের প্রভাব দূর হয়ে যায়। আল্লাহর রাসূল তাই করতেন। (শামায়েলে তিরমিযী)

দুই. প্রত্যুষে নিদ্রাভঙ্গ হওয়ার পর এই দোয়া পড়তে হয়—

الحمد لله الذي أحيانا بعد ما آمائنا واكبه النشور .

উচ্চারণ: আলহামদু লিল্লাহিল্লাযী আহইয়ানা বা’য়াদামা আমাতানা ওয়া ইলায়হিন নুশূরি ।। | অর্থ : সকল প্রশংসা সেই আল্লাহ তা’আলার, যিনি (সাময়িক) মৃত্যু থেকে আমাদিগকে পুনরায় জীবিত করেছেন। আর আমাদের সকলের শেষ গন্তব্য তারই দিকে। (বুখারী, মুসলিম, আবু দাউদ)

তিন. নিদ্রা থেকে জাগ্রত হওয়ার সঙ্গে সঙ্গে মেসওয়াক করা উচিত। (মুসনাদে আহমদ, আবু দাউদ) অতঃপর অযু করার সময়ও মেসওয়াক করতে হবে। নিদ্রা থেকে জাগ্রত হওয়ার সাথে সাথেই মেসওয়াক করা একটি স্বতন্ত্র সুন্নত। (ব্যলুলমজহুদ, শরহে আবু দাউদ ১ম খণ্ড)

চার. পাজামা-সেলওয়ার জুতা পরিধান করার সময় প্রথমে ডান পা এবং অতঃপর বাম পা ঢুকাবে। জামা পরিধান করার সময় প্রথমে ডান হাত আস্তিনে এবং পরে বাম হাত আস্তিনে ঢুকাবে। | আবার পােশাক-জুতা ইত্যাদি খােলার সময় বাম দিক থেকে শুরু করবে। (বুখারী, তিরমিযী, লেবাস অধ্যায়)।

পাঁচ. নিদ্রা থেকে জাগ্রত হওয়ার পর মুখ-হাত ধােয়ার জন্য বা অযু করার উদ্দেশ্যে পানির বর্তনে হাত দেওয়ার আগে তিনবার হাত ধুয়ে নেওয়া সুন্নত। (তিরমিযী ১ম খণ্ড)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button