জানা-অজানাটপ লিডদেখা-অদেখামহেশপুর

ঝিনাইদহে হাত বদলাতেই ডাবের দাম আকাশ ছোঁয়া

ঝিনাইদহের চোখ-
হাত বদলাতেই পঁচিশের ডাব একশত টাকা। চৈত্রের তাপদাহে চলছে মাহে রমযান। তাই স্বাস্থ্য সচেতন মানুষ খান ডাবের পানি। কিন্তু গ্রাম বাংলার অতি সহজলভ্য এ ডাবের মূল্য এখন আকাশ ছোঁয়া। ঝিনাইদহের মহেশপুরে একেকটি ডাব বিক্রি হচ্ছে ৭০ থেকে ১০০ টাকায়। ২০ থেকে সর্বোচ্চ ২৫ টাকা করে ডাব কিনলেও তা বিক্রি করা হচ্ছে ৪গুন বেশি দামে।

এদিকে ডাব ব্যবসায়ীরা বলেছেন, চাহিদা বেশি থাকায় একটু বেশি দামেই ডাব বিক্রি করা হচ্ছে। তবে তাদের দাবী শুরু ডাব নয় বাজারের সব ফলেরই দাম বেশি।

মহেশপুর শহরের বাজার ঘুরে দেখা যায়, আকারে একটু ছোট ডাব ৭০, মাঝারি ৮০, আর বড় ৯০-১০০ টাকা। তবে সরকারি হাসপাতালের সামনে বিক্রি হচ্ছে ১২০ টাকা করে।

পৌরসভার মেয়র আব্দুর রশিদ খান বলেন, তরমুজের পর এবার ডাবেরও একই অবস্থা। পাইকারি দরের চেয়ে অনেক বেশি দামে এ দুটি ফলই বিক্রি করেন খুচরা বিক্রেতারা। অসাধু সিন্ডিকেটের কারণের মূলত ফলের দাম বাড়ছে। তবে বাজার নিয়ন্ত্রণ করা হবে।

মহেশপুর উপজেলা নির্বাহী অফিসার নয়ন কুমার রাজবংশী বলেন, বাজার দর নিয়ন্ত্রণে প্রতিদিনই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করা হচ্ছে। তরমুজের বাজারে এরই মধ্যে অভিযান পরিচালনা করা হয়েছে। এখন থেকে ডাবসহ অন্য মৌসুমি ফলের ক্ষেত্রেও একইভাবে অভিযান চলবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button