August 15, 2020

Banner Here
আই ফর ইন্ডিয়া: মানবতার কনসার্টে সেলিব্রিটিরা

ঝিনাইদহের চোখঃ

করোনা দূর্যোগে পুরো ভারতই এখন আতঙ্কের জনপদ। শুটিং বন্ধ থাকায় বাসায় বেকার সময় পার করছেন বলিউড সেলিব্রিটিরা। নিজেদের একঘেয়ামি কাটাতো, কখনোবা আনন্দ দিতে তারা সোশাল মিডিয়ার লাইভে আসছেন। কখনো তাদের দেখা যাচ্ছে বাসন মাজতে, কখনোবা ঘর মুছতে আর কখনোবা ধুমসে শুরু করে দেন নিজেদের বিভিন্ন সময়ের পারফরর্মেন্স নাচ বা গান। ভারতে তৃতীয় বারের মতো লক ডাউনে দেড়মাস ঘরবন্দি মানুষদের কাছে তারকার এইসব অঙ্গভঙ্গিমা এতটাই একঘেয়ে হয়ে পড়েছে কেউ কেউ ফেসবুক আর টুইটারে বিরক্তি প্রকাশ করে স্ট্যাটাসও দিচ্ছেন।

বলিউড সেলিব্রিটিদের আরেকটি অংশ ব্যক্তিগত কসরত প্রদর্শন বাদ দিয়ে নিজেদের সৃজনশীলতা নিয়েই কারোনার কারণে অসহায় হয়ে পড়া মানুষের সহায়তায় কাজ করছেন মহামারির শুরু থেকেই। কেউ গান নিয়ে, কেউ বার্তা দিয়ে, কেউ বা আবার নিজের জনপ্রিয় কোনো সংলাপ নিয়ে নেমে পড়েন ত্রাণ সংগ্রহে। এই দেখে যারা এতদিন আত্ম-প্রদর্শনী নিয়ে ব্যস্ত ছিল, তাদের সিংহভাগেরই বোধদয় হলো। মানবতার আহ্বানে সাড়া দিয়ে দলে দলে তারাও এগিয়ে এলো। সবাই মিলে বৃহত্তর প্লাটফর্মে আয়োজন করলেন ‘আই ফর ইন্ডিয়া’ নামের একটি কনসার্ট।বলিউড সেলিব্রিটিদের একটা বড় ওই লাইভ কনসার্টে অংশ নিয়েছেন। সবার উদ্দেশ্য একটাই— কোভিড রেসপন্স ফান্ডের জন্য অর্থ সংগ্রহ।

প্রাণঘাতি করোনা ভাইরাস প্রতিরোধে অর্থ সংগ্রহ করতে অনুষ্ঠিত হলো ভারতের সবচেয়ে বড় অনলাইন কনসার্ট ‘আই ফর ইন্ডিয়া’। রোববার (৩ মে) রাতে হলিউড, বলিউড ও রক তারকাদের একসঙ্গে এই কনসার্টটিতে যুক্ত হতে দেখা গেছে। টানা চারঘণ্টা অনলাইনে চলে এই কনসার্ট।

বিগ-বি থেকে বলিউডের বিখ্যাত তিন খান, বিদ্যাবালান থেকে সেদিনের আলিয়া ভাট মানবতার আহ্বনে এগিয়ে এসেছেন সবাই। কর্ণ জোহর নিয়েছেন সঞ্চালনার দায়িত্ব। ভাবনার মূলেও তিনি এবং আর এক পরিচালক জোয়া আখতার। অক্ষয় কুমার পড়েছেন কবিতা। বিগ-বি স্মরণ করেছেন অতীতের স্মৃতিকাব্য।

জীবনে কোনওদিন ওপেন ফোরামে গান করেননি আমির খান। এ বার গাইলেন। তাঁকে যোগ্য সঙ্গত দিলেন স্ত্রী কিরণ রাও। আমির-কিরণের কণ্ঠে কিশোর কুমারের ‘আ চলকে তুঝে’ এই ঝোড়ো সময়ে এক মুঠো দমকা বাতাস। গান গেছেছেন শাহরুখ খানও। তাকে সঙ্গত দিলেন ছেলে আব্রাম। বাবা-ছেলের এই যুগলবন্দিতে যদি কারও সাহায্য হয়, তা হলে মন্দ কি? তাই সীমাবদ্ধতাকে অতিক্রম করেই শাহরুখের গান ‘সব সহি হো জায়েগা’।

করোনা কালে বেড়ে গেছে ঘরোয়া সহিংসতার ঘটনা। এ নিয়েই জোরালো বার্তা দিয়েছেন বিদ্যা বালান। হৃতিক রোশন বাজিয়েছেন পিয়ানো। ত্রয়ী শঙ্কর-এহসান-লয় গেয়েছেন গান। অংশ গ্রহণ করেছেন শ্রেয়া ঘোষালও। রণবীর সিংহ হয়ে গিয়েছেন সত্যিকারের ‘গালি বয়’। তাঁর পছন্দ র‍্যাপ।

এই ভাচ্যুয়াল কনসার্টের অন্যতম সংগঠক দিদি জোয়া আখতারের আয়োজনের পূর্ণতা দিয়ে ভাই ফারহানও মানুষের পাশে থাকার বার্তা নিয়ে গেয়েছেন গান। ভারতের জামাই বাবু মার্কিন গায়ক নিকি জোনাস স্ত্রী প্রিয়াঙ্কা র সঙ্গী হয়ে জানালেন করোনা যুদ্ধে জয়ী হওয়ার বার্তা। রানি মুখোপাধ্যায়ের ছোট্ট মেয়ে আদিরা এই মারণ ভাইরাসকে নাম দিয়েছে ‘মনস্টার’। কচি কণ্ঠে সে জানালো শিগগিরই মানুষের কাছে হেরে যাবে ওই ‘মনস্টার’। মেয়েরমুখে এই সাহসী উচ্চারণে আশায় বুক বাঁধছেন রানি ও আদিত্য।

বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া দুহাত উঁচু করে দুখি মানুষকে সাহস জোগালেন। বললেন তোমরা মোটেও নও একা। সদ্য কুড়িতে পা রাখে আলিয়া ভাট দিদি শাহীনের সঙ্গে গলা মিলিয়ে গাইনে ‘এককুড়ি’ গনাটি। মাধুরী দীক্ষিত, অরিজিত সিং, ভূমি পেডনেকর মানবতার আহ্বানে সাড়া দিয়েছেন সবাই। লিস্টটা অনেক লম্বা। প্রমাণ করেছেন মানুষের জন্য মানুষ। ।শিল্পকে অবলম্বন করেই বলিউড তারকারা বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাত।

image_print

Theme.Com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


     আরও সংবাদ

Add