June 7, 2020

Banner Here
"রমজানে ত্বক শুষ্কতার কারণ ও প্রতিকার"---কসমিটোলজিস্ট এ.কে.এস অনিমিথ

  •  
  •  
  •  

ঝিনাইদহের চোখঃ

করোনার তান্ডবে চলছে লকডাউন। এরই মাঝে এসেছে রহমতের রমজান মাস। বর্তমানে গৃহবন্দী সবাই। কিন্তু বর্তমানে একটা সমস্যায় অনেকেই ভুগছেন, সেটা হলো ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যাওয়া। এর কারণ ও সমাধান নিয়ে আমারা জানাচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সৌন্দর্য বিষয়ক গবেষক ও লেখক, কসমিটোলজিস্ট মোঃ এ.কে.এস অনিমিথ এর কাছে। তিনি বলেন –

” ত্বক শুষ্ক হয়ে যাওয়া তেমন সিরিয়াস সমস্যা নয়। ঋতু পরিবর্তনের সাথে সাথে বাতাসের আর্দ্রতা কমে গিয়ে ত্বকেকে শুষ্ক করে,গরম পানিতে গোসল করা বা এই রমজানে বারবার ওযুর জন্য সেবাম ওয়েল ধুয়ে যাওয়া, বয়স বাড়ার সাথে সাথে সেবামওয়েল প্রোডাকশনের ঘাটতি হওয়া,কোন মেডিকেল হিস্ট্রি থাকা, ভুল কসমেটিকস ব্যবহার ইত্যাদি কারণে সাধারণত ত্বক শুষ্ক হয়ে যায়।

ত্বক শুষ্ককে তিন ভাগে ভাগ করা হয়- (১) কন্টাক্ট ডার্মাটাইটিস (২) সেবোরিক ডার্মাটাইটিস (৩) অ্যাটোপিক ডার্মাটাইটিস।

ত্বকের শুষ্কতা-রুক্ষতাসহ সকল সমস্যা দুর করতে,বয়স ধরে রাখতে, ত্বককে আজীবন প্রাণবন্ত,কোমল,উজ্জ্বল রাখতে যে খাবার খেতে হবে। তাহলো- ফ্যাটি মাছ,এভোকাডো,বাদাম,সূর্যমুখীর বীজ,মিষ্টি আলু,ব্রকলি,টমেটো,ডার্ক চকলেট,গ্রীন টি, লাল আঙুর,সয়া,ক্যাপসিকাম, লাল-সবুজ-হলুদ ফল ও শাক-সব্জি।

ত্বক শুষ্ক হলে ঘরোয়া ভাবে যে যত্ন করা যায় তাহলো-

(১) ২ চামচ মধু + ২ চামচ মাখন মিক্স করে উষ্ঞ গরম করুন। ঠান্ডা হলে তুলোতে করে ত্বকে লাগান। ১০ মিঃ পর প্রথমে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন, এরপর নরমাল পানিতে ধুয়ে নিন।

(২) ৩ চামচ মধু+ ১/২ চামচ লেবুর রস + ১ চামচ বেসনের মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১০ মিঃ পর প্রথমে হালকা গরম পানিতে,পরে নরমাল পানিতে ভাল ভাবে ধুয়ে নিন।

(৩) ১ চামচ ময়দা + ২ চামচ বাদাম তেল + ১ চামচ গোলাপজল + ডিমের সাদা অংশের মিশ্রণটি ত্বকে লাগিয়ে ১০ মিঃ পর প্রথমে উষ্ঞ পানিতে,পরে নরমাল পানিতে ধুয়ে নিন

যে কোন একটি যত্ন করতে পারেন সপ্তাহে ২/৩ দিন।
গোসলের সময়টা সর্বোচ্চ ১০ মিঃ এর বেশি যেন না হয়, সবসময়ই নরম তোয়ালে ব্যবহার করুন এবং ময়েশ্চার্যার সমৃদ্ধ সাবান,ফেসওয়াশ ব্যবহার করুন।

image_print

Theme.Com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


     আরও সংবাদ

Add