অন্যান্য

প্রতিদিন ভোরে এক গ্লাস গরম পানি পানের উপকারিতা

ঝিনাইদহের চোখঃ ভারতের প্রাচীন সংস্কৃতিতে গরম পানিকে স্বাস্থ্যের জন্য খুব উপকারি হিসেবে বিবেচনা করা হতো। তখন বলা হতো, প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস গরম পানি খেলে হজম ক্ষমতা বাড়ে। এছাড়া এর আরও অনেক উপকারি দিক রয়েছে যেগুলো এখনও স্বীকৃত।

জেনে নিন তেমনই কয়েকটি উপকারিতা সম্পর্কে-

হজমে সহায়ক:

হজমের জন্য গরম পানি বেশ কার্যকরী। এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের চিকিৎসক বলেন, খালি পেটে গরম পানি খেলে এটা হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। এছাড়া এটা ফ্যাট কমাতেও সহায়তা করে।

ওজন কমায়:

প্রতিদিন সকালে এক গ্লাস গরম পানি সরাসরি আপনার ওজন কমাবে না। তবে ওজন কমানোর প্রক্রিয়াটি সহজ করবে। বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন সকালে গরম পানির সাথে লেবু মিশিয়ে খেলে আপনার আরও বেশি ক্যালরি খরচ হবে। ফলে ওজন কমবে।

প্রাকৃতিক ব্যথানাশক:

গরম পানি প্রাকৃতিক ব্যথানাশক হিসেবে কাজ করে। এটা খেলে টিস্যুতে রক্ত সরবরাহ বেড়ে যায়। যা মাংসপেশীতে প্রশান্তি এনে দেয়। সব ধরনের ব্যথা নিরাময়ে গরম পানি কার্যকর ভূমিকা রাখে বলে জানিয়েছেন চিকিৎসক পেট্রে। এছাড়া দ্রুত ঘুমাতেও সহায়তা করে গরম পানি।

দাঁতের জন্য সহায়ক:

ঠান্ডা পানির চেয়ে গরম পানি আপনার দাঁতের জন্য অনেক বেশি সহায়ক। লক্ষ্য করে দেখবেন, ঠাণ্ডা পানি খেলে দাঁত শিরিশির করে যা গরম পানি খেলে হয় না। এজন্য দাঁতের সুস্থতায় গরম পানি পান করুন। তবে অতিরিক্ত গরম পানি খাবেন না। এতে দাঁত নষ্ট হওয়ার সম্ভাবনা আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button