কোটচাঁদপুরটপ লিড

কোটচাঁদপুরের উজির আলি দ্যাতব্য চিকিৎসালয় কেবলই স্মৃতি

মনজুর আলম, ঝিনাইদহের চোখঃ

একটা সময় ছিল লোকজনের পদভারে মুখরিত থাকতো জায়গাটি। লোকজনের চিকিৎসা সেবা দিয়ে কল্যানে কাজ করতে চেয়ে ছিল জনৈক উজির আলি নামের এক ব্যাক্তি। সে জন্যই জেলার কোটচাঁদপুরের তালসার গ্রামে একটি দাতব্য চিকিৎসালয় তৈরি করেন।

এখান থেকেই গ্রামের দ্যারিদ্র্য ও সুবিধা বঞ্চিত শ্রেনীর লোকজন সেবা নিতেন। কালক্রমে দাতব্য সেবা সেবার হালধরার মত, কোন হাত ওই পরিবারে ছিলোনা। তাই কালক্রমে হারিয়ে গেছে দাতব্য চিকিৎসা সেবার কথা। তবে বর্তমান প্রজন্ম পরিত্যাক্ত ইমারত সম্পর্কে জানবার চেষ্টা করলেও বয়োবৃদ্ধরা সেই ব্যাক্তিকে শ্রদ্ধা ভরে স্বরণ করেন।

এখানে চিকিৎসা নিয়েছেন তেমনই একজন আটলিয়া গ্রামের জনৈক আলি আকবর। তিনি বলেন, গরীব লোকজননের জন্য বিনা পয়সায় ভালো মানের চিকিৎসক এনে এখানে সেবা দিতেন জনৈক উজির আলি নামের এক ব্যাক্তি। তবে সব শ্রেনীর লোকজনই চিকিৎসাকে নিকট থেকে ওষুধ না নিলেও চিকিৎসার জন্য পরামর্শ নিতে যেতেন। আমি নিজেও তার বারার সাথে ছোট অবস্থা দেশ স্বাধীনের পূর্বে) ঐখান থেকে ওষুধ এনেছি।

তিনি আরও বলেন, তখন ওষাধের জন্য বর্তমানের মত পাত্র বা বোতল ছিল খুবই কম। লোকজন ওষাধ আনতে পাত্র বা আনার জন্য জিনিসপত্র নিয়ে যেতেন। ওষুধ দিয়ে ডাক্তার বোতলে নিলে দাগ তৈরি করে দিতেন। সেই সেবাই লোকজনের রোগ ভালো হত। যা আজ কেবলই স্মৃি তবা গল্পের কথা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button