জানা-অজানাটপ লিডদেখা-অদেখাশৈলকুপা

ঝিনাইদহে নারিকেল গাছে মিলি বার্গ ও হোয়াইট ফ্লাই পোকার আক্রমণ

ঝিনাইদহের চোখঃ
সূত্র- দৈনিক ইত্তেফাক

ঝিনাইদহ জেলায় নারিকেল গাছে মিলি বার্গ ও হোয়াইট ফ্লাই এর আক্রমণ দেখা দিয়েছে। আক্রান্ত নারিকেল গাছের পাতার নিচে মিলি বার্গ ও হোয়াইট ফ্লাই বাসা বেঁধে অসংখ্য ডিম পেড়ে দ্রুত বংশ বিস্তার করছে। এ দুটি পোকা নারিকেলের পাতা থেকে রস চুষে খাচ্ছে। এতে গাছের খাদ্য সংগ্রহ প্রক্রিয়া বন্ধ হয়ে যাচ্ছে। গাছের ফল ধরার ক্ষমতা ব্যাহত হচ্ছে।

শৈলকুপা উপজেলার হিতামপুর গ্রামের মাহমুদুল হাসান মুসা জানান, তার বাগানের ৩০টি নারিকেল গাছ এ দুটি পোকায় আক্রান্ত হয়েছে। গাছগুলো পরিষ্কার করার সময় পোকার আক্রমণ ধরা পড়ে। গাছের বাগোর পাতার নিচে অসংখ্য পোকা দেখা যায়। পাতার নিচের পাশ সাদা হয়ে গেছে। গ্রামে অধিকাংশ নারিকেল গাছ এ দুটি পোকায় আক্রান্ত হয়েছে।

গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের কীটতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সুলতান আহমেদ বলেন, মিলিবার্গ আগে পেঁপে, পেয়ারা, বেগুন ও পটল সবজিতে আক্রমণ করত। আবহাওয়া অনুকূল হওয়ায় মিলিবার্গ ও হোয়াইট ফ্লাইয়ের বংশ বিস্তার বেড়ে গেছে। এখন নারিকেল গাছে আক্রমণ শুরু করেছে। আগে কম ক্ষতিকর পোকা ছিল। মাইটো ক্লিন ও কীটনাশক ওষুধ প্রয়োগ করলে এ দুটি পোকা দমন করা যায়।

বারির পরিচালক নারিকেল বিশেষ্জ্ঞ ড. নাজিউল ইসলাম বলেন, এসব পোকার আক্রমণে নারিকেলের উত্পাদন কমে যাবে। এর আগে এক ধরনের মাকড়ের আক্রমণ হয়েছিল। নরিকেলের ব্যাপক ক্ষতি হয়। এখন মাকড়ের আক্রমণ কমে গেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button