জানা-অজানাটপ লিডধর্ম ও জীবন

ঝিনাইদহে ১ হাজারেরও বেশি স্থানে হবে স্বরসতী পূজা

ঝিনাইদহের চোখঃ
প্রতি বছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। এ বছর জেলার ৬ টি উপজেলার ১ হাজারেরও বেশি বাড়ী, শিক্ষা প্রতিষ্ঠান ও পূজা মন্দিরে অনুষ্ঠিত হবে এ পূজা। এ উপলক্ষে প্রতিমা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

দিনরাত যেন দশ ফেরার ফুসরত নেই তাদের। কেউবা তৈরী করছেন মুল কাঠামো, কেউবা সেই কাঠামোতে মাটির প্রলেপ দিচ্ছেন। আবার অনেকে করছেন রঙতুলির কাজ। পূজার আগেই শেষ করতে হবে সকল কাজ।

শহরের হামদহ কালীতলা পূজা মন্ডপে কাজ করা মৃৎশিল্পী সুজন পাল বলেন, এবছর তিনি ১০০ টি প্রতিমা তৈরী করছেন। সর্বনিম্ন ৬০০ টাকা থেকে শুরু করে সব্বোর্চ ২০ হাজার টাকা পর্যন্ত প্রতিমাগুলো বিক্রি করা হবে।

পলাশ কুমার পাল বলেন, পূজার আর ১৪ দিন বাকী রয়েছে। এর মধ্যেই আমাদের সকল প্রতিমা তৈরী শেষ করতে হবে। বেশিরভাগ প্রতিমার কাঠামো, মাটির প্রলেপ দেওয়া শেষ হয়েছে। এখন বাকী রয়েছে রঙতুলির কাজ। এ ব্যাপারে ঝিনাইদহের পুলিশ সুপার মো: হাসানুজ্জামান বলেন, স্বরসতি পূজা উপলক্ষে জেলা পুলিশের পক্ষ থেকে ৩ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

সেসকল মন্ডপে পূজারীর সংখ্যা বেশি হবে সেসকল স্থানে পুলিশ মোতায়েন করা হবে। এছাড়াও গোয়েন্দা নজরদারী থাকবে। সেই সাথে সাদা পোশাকে পুলিশ মোতায়েন করা হবে। পূজা যেন নির্বিঘে্ন পালন করা যায় সে ব্যাপারে সকল ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button