কালীগঞ্জটপ লিড

আর কুকুর হত্যা নয়, জলাতঙ্কমুক্ত কালীগঞ্জ গড়ার উদ্যোগ

সাবজাল হোসেন, ঝিনাইদহের চোখঃ

দেশ থেকে ২০২২ সালের মধ্যে মরনব্যাধি জলাতঙ্ক নির্মূল করতে সব কুকুরকে দেয়া হবে ভ্যাকসিন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের (এম.ডিভি) প্রকল্পের আওতায় ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার সকল কুকুরকে চলতি মাসের ১১ থেকে ১৫ তারিখের মধ্যে জলাতঙ্ক ভাইরাসমুক্ত করতে দেয়া হবে ভ্যাকসিন।

জাতীয়ভাবে জলাতঙ্ক নির্মূলে ভ্যাকসিন প্রয়োগ সফল করতে রবিবার বিকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এক অবহিতকরন সভা অনুষ্টিত হয়। স্বাস্থ্য অধিদপ্তরের বিশেষজ্ঞ ডাঃ মুজিবর রহমান সভায় জানান জলাতঙ্ক একটি মরনব্যাধি। এদিকে কুকুর হত্যা করাও অমানবিক ও বেআইনী তাই বর্তমান সরকার কুকুর হত্যা না করে সকল কুকুরের জন্য ভ্যাকসিনেশন চালু করেছে। যা এ উপজেলাতে কার্যকরী করতে চলতি মাসের ১১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর স্বাস্থ্য মন্ত্রনালয় এক কর্মসূচি হাতে নিয়েছে। এ জন্য কালীগঞ্জ পৌরসভাসহ ১১ টি ইউনিয়েনেই কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক ভ্যাকসিন প্রয়োগ করা হবে। ৫ দিন উপজেলা ব্যাপি কাজ চালাতে বেশ কয়েকটি গ্রæপ কাজ করবে।

এ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যান কর্মকর্তা ডাঃ হোসাইন সাফায়েতের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন পৌর মেয়র আশরাফুল আলম আশরাফ, আরও বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী, উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডাঃ আতিকুজ্জামান, ডাঃ সম্পা মোদক, ডাঃ সুলতান আহম্মেদ, ডাঃ দিলশাদ,কালীগঞ্জ থানার পুলিশ অফিসার মন্জুরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ছানা, মহিদুল ইসলাম মন্টু, একরামুল হক সংগ্রাম, রাজু আহম্মেদ রনি লস্কর, কালীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জামির হোসেন, সাধারন সম্পাদক সাবজাল হোসেন, স্বাস্থ্য সহকারী জিল্লুর রহমান প্রমূখ। এ সময় উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউনিয়ন স্বাস্থ্য সহকারীসহ সূধীজনেরা উপস্থিত ছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button