August 15, 2020

Banner Here
ঝিনাইদহে কসাস’র উদ্যোগে হানাদার মুক্ত দিবস পালন

খাইরুল ইসলাম নিরব, ঝিনাইদহের চোখঃ

৬ ডিসেম্বর ঝিনাইদহ হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর মুক্তিবাহিনী ও মিত্রবাহিনীর যৌথ আক্রমনে পালিয়ে যেতে বাধ্য হয় পাকিস্তানি হানাদার ও তাদের দোসররা। আকাশে ওড়ে লাল সবুজের স্বাধীন পতাকা। মুক্তির মিছিল ছড়িয়ে পড়ে জেলা থেকে গ্রামে আর গ্রাম থেকে গ্রামান্তরে। দিবসটি যথাযোগ্য মর্যদায় পালন করেছে ঝিনাইদহের কথন সাংস্কৃতিক সংসদ (কসাস) এ উপলক্ষে শুক্রবার বিকেলে কেসি কলেজ চত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে শহীদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় ।

কসাস সভাপতি উম্মে সায়মা জয়া’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের জেলা প্রশাসক জনাব সরোজ কুমার নাথ।

উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহের সরকারি কেসি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. বি.এম রেজাউল করিম।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ্ব সাইদুল করিম মিন্টু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যাক্তিত্ব অ্যাড. মনোয়ারুল হক লাল, মুক্তিযুদ্ধের সংগঠক জোয়ার্দার সাজেদুর রহমান ফেটু, সম্মিলিত সাংস্কৃতিক জোট ঝিনাইদহ জেলা শাখার সভাপতি শান্ত জোয়ার্দ্দার। অনুষ্ঠানে আলোচনা সভা শেষে বীর মুক্তিযোদ্ধা মোঃ গোলাম ফারুক এবং মোফাজ্জেল হোসেনকে সম্মাননা স্মারক প্রদান করা হয় এবং তাঁদের নিকট হতে মুক্তিযুদ্ধের গল্প শোনা হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কসাস এর সাধারণ সম্পাদক প্রতাপ বিশ্বাস ও আবৃত্তি বিষয়ক সম্পাদক ইসরাত জাহান মৌ। অনুষ্ঠানে বিভিন্ন সমাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন এর নেতৃবৃন্দ সদস্যবৃন্দ এবং বিভিন্ন শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন। রাতে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

image_print

Theme.Com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


     আরও সংবাদ

Add