মাঠে-ময়দানে

রোনালদো ৪১ : ১৬ মেসি

ঝিনাইদহের চোখঃ

লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর মধ্যে আপনি কাকে বেছে নেবেন? এই প্রশ্নটি এ পর্যন্ত যতজনকে করা হয়েছে, প্রায় সবাই বলেছেন মেসিকে বেছে নেওয়ার কথা। শুধু গোল করাই নয়, দলের খেলায় সামগ্রিক প্রভাব বিবেচনা করেই মেসিকে বেছে নেন সবাই।

কিন্তু প্রশ্নটা যদি করা হয় শুধু উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের জন্য? তাহলে হয়তো বিশ্বের সব কোচই চোখ বন্ধ করে রোনালদোকে বেছে নেবেন!

টুর্নামেন্টটির ইতিহাসে সর্বোচ্চ গোল করেছেন বলেই শুধু নয়, চ্যাম্পিয়ন্স লিগের নক আউটপর্ব শুরু হলেই যেন অন্য রূপে হাজির হন রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগে তিনি রেকর্ড ১২৫টি গোল করেছেন। এর ৬৪টি গোলই করেছেন নক আউটপর্বে। মানে অর্ধেকেরও বেশি গোল তিনি করেছেন নক আউটপর্বে। নক আউটপর্বে ৬৪ গোলের বিপরীতে গ্রুপপর্বে করেছেন ৬১ গোল।

মেসির চিত্রটা ঠিক এর উল্টো। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা গ্রুপপর্বের তুলনায় নক আউটপর্বে অনেক বেশি বিবর্ণ। টুর্মামেন্টে তিনি মোট গোল করেছেন ১০৮টি। এর মধ্যে মাত্র ৪২টি গোল করেছেন নক আউটপর্বে। বাকি ৬৬টি গোল করেছেন গ্রুপপর্বে! মানে নক আউটপর্বে মেসির চেয়ে ২২ গোল বেশি করেছেন রোনালদো।

হিসাবটা যদি করা হয় টুর্নামেন্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল ও ফাইনালের, তাহলে রোনালদো আরও বেশি এগিয়ে। বলতে পারেন, চ্যাম্পিয়ন্স লিগের এই শেষ তিন ধাপে রোনালদোর সঙ্গে কোনো রকম প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেননি মেসি।

কোয়ার্টার ফাইনাল, সেমি ফাইনাল ও ফাইনাল— এই তিনপর্ব মিলিয়ে রোনালদো মোট গোল করেছেন ৪১টি। বিপরীতে মেসি করেছেন মাত্র ১৬ গোল!

কোয়ার্টার ফাইনালে রোনালদো ২৪ ম্যাচে করেছেন ২৪ গোল। বিপরীতে মেসি ২১ ম্যাচে করেছেন মাত্র ১০ গোল। সেমি ফাইনাল মঞ্চেও জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টারেরই জয়জয়কার। সেমিতে রোনালদো করেছেন ১১ গোল, বিপরীতে মেসি মাত্র ৪টি। এমনকি সেমিতে বায়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়ার্ড রবার্ট লেভান্ডভস্কি (৬টি) এবং জারি লিটমানেন ও আলেসান্দ্রো দেল পিয়েরোরাও (দুজনেই ৫টি করে) মেসির চেয়ে বেশি গোল করেছেন।

ফাইনালে গোল করার দৌড়েও রোনালদো মেসির চেয়ে যোজন এগিয়ে। রোনালদো ফাইনালে গোল করেছেন ৬টি, বিপরীতে মাত্র ২টি! ফাইনালে গোল করার দৌড়ে রোনালদোর প্রধান প্রতিদ্বন্দ্বী তারই সাবেক সতীর্থ গ্যারেথ বেল। রিয়াল মাদ্রিদের ওয়েলস তারকা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে গোল করেছেন ৫টি। এমনকি রিয়ালের ডিফেন্ডার সার্জিও রামোসও ফাইনালে মেসির সমান ২টি গোল করেছেন!

কোয়ার্টার ফাইনাল দ্বৈরথে এবারও মেসির তুলনায় এগিয়ে রোনালদো। গত বুধবার আয়াক্সের মাঠে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে জুভেন্টাসের একমাত্র গোলটা করেছেন রোনালদোই। যদিও তার দল জয় নিয়ে ফিরতে পারেনি। ফিরেছে ১-১ গোলের ড্র নিয়ে। অন্যদিকে প্রথম লেগে ম্যানচেস্টার ইউনাইটেডের মাঠ থেকে বার্সেলোনা ১-০ জয় নিয়ে ফিরেছে ঠিকই। কিন্তু মেসি গোল পাননি। ম্যানইউর মাঠ ওল্ড ট্রাফোর্ডে বার্সেলোনা জয়টা পেয়েছে আত্মঘাতী গোলে!

আজ অবশ্য মেসির সামনে সুযোগ থাকছে, অন্তত এবারের কোয়ার্টার ফাইনাল দ্বৈরথে রোনালদোকে ধরে ফেলা বা হারিয়ে দেওয়ার। কারণ, দুজনই এক যুগে মাঠে নামছেন আজ। ন্যু-ক্যাম্পে মেসির বার্সেলোনা ম্যানইউর মুখোমুখি হচ্ছে ফিরতি লেগে। নিজেদের মাঠে রোনালদোর জুভেন্টাসও ফিরতি লেগে মুখোমুখি হচ্ছে আয়াক্সের।

ফলে প্রকারান্তরে আজ মেসি-রোনালদোর একটা দ্বৈরথও থাকছে। সেই দ্বৈরথে মেসির সামনে যেমন সুযোগ আছে চিরপ্রতিদ্বন্দ্বীকে ধরে ফেলা বা হারিয়ে দেওয়ার, তেমনি রোনালদোর সামনেও সুযোগ থাকছে আরও এগিয়ে যাওয়ার। কারণ, আজ নিজ নিজ দলের হয়ে দুজনেই খেলবেন নিজেদের মাঠে। গ্যালারি ভর্তি দর্শকের সমর্থনে দুজনেই যে বিশেষ কারিশমা দেখাতে চাইবেন, এটা অনুমিতই।

অবশ্য মেসির জন্য আজ অন্য একটা চ্যালেঞ্জও থাকছে। চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে সর্বশেষ ১২ ম্যাচে কোনো গোল করতে পারেননি মেসি। মানে গত ৬ বছর ধরে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালে তার গোল-খরা চলছে। আজ সেই খরা কাটানোর চ্যালেঞ্জ। মেসি পারবেন, এই চ্যালেঞ্জে জয়ী হতে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button