অন্যান্য

৫০ বছরের মধ্যে হারিয়ে যাবে রয়েল বেঙ্গল টাইগার

ঝিনাইদহের চোখঃ

বৈশ্বিক উষ্ণায়নে জলবায়ু পরিবর্তনের কারণে আগামী ৫০ বছরের মধ্যে হারিয়ে যাবে সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার। বিজ্ঞান ভিত্তিক জার্নাল সাইন্স অব দ্যা টোটাল এনভায়রেনমেন্টে প্রকাশিত এক গবেষণায় এই তথ্য উঠে এসছে। আর এই গবেষণা চালিয়েছেন বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ায় বিজ্ঞানীরা।

এই গবেষণার প্রধান লেখক এবং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের সহকারি অধ্যাপক ড. শরীফ মুকুলের মতে, ১০ হাজার বর্গকিলোমিটারের সুন্দরবন বাংলাদেশ এবং ভারতে বিস্তৃত, যা বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন। আর এটি এখন রয়েল বেঙ্গল টাইগারের জন্য সংকটপূর্ণ এলাকা।

তিনি বলেন, গবেষণায় উঠে এসেছে একটি ভয়ঙ্কর তথ্য। আর এটি হলো ২০৭০ সালের মধ্যে এই এলাকা থেকে রয়েল বেঙ্গল টাইগার পুরোপুরি হারিয়ে যাবে।

এই গবেষণার সহ রচয়িতা জেমস কুক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিল লরেন্স বলেন, চার হাজারের কম রয়েলে বেঙ্গল টাইগার এখনও জীবিত আছে। যা সংখ্যায় অনেক কম, আর এদের বসবাস বাংলাদেশ এবং ভারতের সুন্দরবন এলাকায়।

গবেষকরা কম্পিউটার সিমুলেশনের মাধ্যমে এই গবেষণা চালিয়েছেন। একই সাথে তারা জলবায়ু পরিবর্তন এবং সমুদ্রের উচ্চতা বৃদ্ধির বিষয়েও গবেষণা চালিয়েছেন।

‘জলবায়ু পরিবর্তন ছাড়াও এখন সুন্দরবনের উপর বিভিন্ন উপায়ে চাপ বাড়ছে। এর মধ্যে আছে শিল্পায়ন, নতুন রাস্তা নির্মাণ এবং অবৈধ শিকার’ যোগ করেন অধ্যাপক লরেন্স।

তার মতে, মানুষের কর্মকান্ড, জলবায়ু পরিবর্তন এবং সমুদ্রের উচ্চতা বৃদ্ধির কারণে রয়েল বেঙ্গল টাইগার এখন সংকটে। তবে গবেষকরা বলছেন এই সংকট থেকে উত্তরণের এখনও পথ আছে। এজন্য সুন্দরবনকে সংরক্ষণ করে অবৈধ বাঘ শিকার রোধ করতে হবে। এছাড়া জলবায়ু পরিবর্তন এবং সমুদ্রের উচ্চতা বৃদ্ধি রোধেও কাজ করতে হবে।

অধ্যাপক লরেন্স বলেন, সুন্দরবনের মতো এরকম জায়গা বিশ্বের আর কোথাও নেই। তাই রয়েল বেঙ্গল টাইগারকে বাঁচাতে হলে সুন্দরবনের ইকোসিস্টেম সংরক্ষণ করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button