November 13, 2019

Banner Here
ঝিনাইদহে শ্যামা পূজা অনুষ্ঠিত (ভিডিও সহ)

  •  
  •  
  •  

খাইরুল ইসলাম নিরব, ঝিনাইদহের চোখঃ

সারি সারি প্রদীপ প্রজ্বলন আর দেবী শ্যামার আর্চনায় ঝিনাইদহ শহরের পরিতোষ ঠাকুরের মোড়ে প্রতিবারের মত এবারও শ্রী শ্রী শ্যামা পূজা অনুষ্ঠিত হয়েছে।

হিন্দু স¤প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব এই পূজা। কার্তিক মাসের অমাবস্যা তিথিতে সাধারণত শ্যামা পূজা বা কালীপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। পরিতোষ ঠাকুর মোড়ে এ পূজার আয়োজন করে শহরের তৈশী জুয়েলার্সের স্বত্তাধীকারী অভিজিৎ সরকার ভোলা। সন্ধ্যায় ৭ টা ১০ মিনিটে প্রদীপ প্রজ্জলন করা হয়। পরে ভক্তরা ফলসহ বিভিন্ন উপকরন দিয়ে নৈবেদ্য সাজিয়ে দেবীকে অর্পন করেন। এ সময় উলু ধ্বনি, শঙ্খ, ঘণ্টা ও ঢাকের আওয়াজে মুখোরিত হয়ে ওঠে মন্দির।

পূজারী অভিজিৎ সরকার ভোলা জানান, হিন্দু পুরাণ মতে কালী দেবী দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুণ্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত। দুষ্টের দমন ও শিষ্টের পালনের মাধ্যমে ভক্তের জীবনে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামার। তাই তিনি শান্তি, সংহতি ও স¤প্রীতি প্রতিষ্ঠার ক্ষেত্রে সংগ্রামের প্রতীক। এছাড়াও জেলার বিভিন্ন মন্দির, বাসা-বাড়ি, দোকান ও মহাশশ্মাণে পূজা উপলক্ষে প্রদীপ ও মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

image_print

Theme.Com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


     আরও সংবাদ

Add