November 15, 2019

Banner Here
ধূসর কুয়াশা জানান দিচ্ছে আসছে শীত---মোস্তফা কামাল

  •  
  •  
  •  

মোস্তফা কামাল, ঝিনাইদহের চোখঃ

শীতের আগমনী বার্তা নিয়ে হাজির ভোরের শিশির। ভোরের শিশির বিন্দু মুক্তার মত আলো ছড়িয়ে জানান দিচ্ছে আসছে শীত। শিশির মাখা আশ্বিনের একরাশ সজীব স্বপ্ন নিয়ে প্রকৃতি এখন মানুষকে কাছে টানছে।

কুয়াশা মাখা, আর মাঠে মাঠে ফসলের সম্ভাবনার ঘ্রানে এখন কৃষকের চোখে -মুখে আনন্দের রেখা বইছে। উত্সব আার আনন্দের মাঝে নিমগ্ন খেটে খাওয়া মানুষ। এমন সময় প্রকৃতি দুর করে দেয় শত কষ্টের গ্লানি।

ভোর বেলা মাঠে ময়দানে ঘুরে দেখা যায়, ভোরের সুর্য হাজারো লালচে রংঙে দিচ্ছে ঝিলিক। সুর্যের কিরণে শিশিরের মুক্তা-মালা চোখে পড়ে। কুয়াশার প্রতিটি কণা মুক্তার মতোই জ্বলছে। গ্রীষ্ম আর শীতের মধ্যে হেমন্ত যেন অপরুপ এক সেতু বন্ধন। আশ্বিনের শেষ প্রান্তে সন্ধ্যে থেকে ভোর পর্যন্ত শীতল হাওয়া আার সন্ধ্যায় ঝরতে থাকা ধূসর কুয়াশা জানাচ্ছে – দুয়ারে শীত কড়া নাড়ছে। মাঠে প্রান্তরে ভোরবেলা শিশির মাখা ধানের ডগা জানান দিচ্ছে সম্ভাবনার বার্তা।

ঝিনাইদহের প্রবীন সাংবাদিক ইনডিপেনডেন্ট টেলিভিশন ও দৈনিক ইত্তেফাকের ভ্রাম্যমাণ প্রতিনিধি বাবু বিমল সাহা জানান, গ্রীষ্ম ও বর্ষা শেষে হেমন্তের আগমনে ঝিনাইদহ সহ উত্তরান্চলের জেলা গুলোতে ঠান্ডা হাওয়া বইতে শুরু করেছে। রাতের বেলায় হালকা শীত অনুভূত হচ্ছে।

ঝিনাইদহ জেলা আইনজীবী সমিতির সভাপতি এবং পাবলিক প্রসিকিউটর ও বিশিষ্ট আওয়ামী লীগ নেতা এ্যাডঃ ইসমাইল হোসেন বাদশা বলেন, বাংলাদেশের ঋতু বৈচিত্র্যের কিছুটা গরমিল লক্ষ্য করা গেলেও শীতের আভাস পাওয়া যাচ্ছে। সম্প্রতি ভারী বর্ষনের ফলেই হয়তো শীতের লক্ষণ বোঝা যাচ্ছে।

image_print

Theme.Com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


     আরও সংবাদ

Add