ক্যাম্পাসটপ লিডদেখা-অদেখা

ঝিনাইদহ ভেটেরিনারি কলেজে চরম শিক্ষক সংকট

মনজুর আলম, ঝিনাইদহের চোখঃ

ঝিনাইদহ সরকারি ভেটেরিনারি কলেজটিতে প্রাণিসম্পদ মন্ত্রনালয় ডেপুটেশনে কর্মকর্তাগণ শিক্ষকের দায়িত্ব পালন করছেন। দীর্ঘ দিনেও কলেজটিতে নিজেস্ব শিক্ষক ও লোকবল নিয়োগ না হওয়ায় শিক্ষা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।

প্রতিষ্ঠানটিতে শিক্ষক, কর্মকর্তা কর্মচারি মিলিয়ে ১০৯টি পদ রয়েছে। এরমধ্যে ৪ জন শিক্ষক নিয়োগ দেয়া হলেও ২ জন আবার চাকুরি ছেড়ে চলে গেছেন।

কলেজ সূত্রে জানা গেছে, প্রানিসম্পদ মন্ত্রনালয়ের একটি প্রকল্পের আওতায় প্রায় ৬০ কোটি টাকা ব্যায়ে ঝিনাইদহ সদর উপজেলার হলিধানি এলাকায় ভেটিরিনারি কলেজটি স্থাপন করা হয়। কলেজটিতে ২০১৩-১৪ শিক্ষাবর্ষে অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করা হয়। প্রথম ব্যাচে এখানে ৫২ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। কিন্তু এদীর্ঘ সময় প্রাণিসম্পদ মন্ত্রনালয় ডেপুটেশনে কর্মকর্তাদের পাঠিয়ে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম চালাচ্ছেন।

বর্তমানে প্রতিষ্ঠানটিতে ৫২জন শিক্ষকের পদ থাকলেও ১৮ জন কর্মকর্তা শিক্ষকের দায়িত্ব পালন করছেন। অন্যান্য অফিস স্টাফ ও কর্মচারি মিলিয়ে ১০৯ জনের পদ রয়েছে। এরমধ্যে শুধুমাত্র ৪ জন শিক্ষক নিয়োগ দেয়া হলেও ২ জন আবার চাকুরি ছেড়ে চলে গেছেন। বর্তমানে ৬টি ব্যাচে ৩৬০ জন শিক্ষার্থী পড়াশুনা করছেন।
এদীর্ঘ সময়ের মধ্যে দু’টি ব্যাচ সমাপনি পরীক্ষা দিয়ে বের হওয়ার কথা ছিল। কিন্তু একটি ব্যাচও বের হতে পারেনি। মাঝে মধ্যেই শিক্ষার্থীরা তাদের দা্িব দাওয়া নিয়ে আন্দোলোন করে থাকেন। প্রতিষ্ঠানটি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের আওতায় থাকলেও হঠাৎ করে শেরে বাংলা কৃষি বিশ^বিদ্যালয়ের অধিন ন্যাস্ত করা হয়। এ নিয়ে আবারও জটিলতা সৃষ্টি হয়।

এবিষয়ে কলেজের অধ্যক্ষক ড. অমলেন্দু ঘোষ বলেন, তিনিও ডেপুটেশনে এসে অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন। তবে সংকট কাটিয়ে উঠার চেষ্টা করা হচ্ছে। শিক্ষক ও অন্যান্য লোকবল নিয়োগ দেওয়ার জন্য অধিদফতর ও মন্ত্রনালয়ে চিঠি দেয়া হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button