ঝিনাইদহ সদর

ঝিনাইদহে করোনা মোকাবিলায় মানুষের পাশে ব্র্যাক

এম.মাহফুজুর রহমান, ঝিনাইদহের চোখঃ

করোনা ভাইরাস প্রতিরোধে যখন সবাই আতঙ্কিত, তখন সাধারণ মানুষের পাশে এসে দাঁড়িয়েছে বেসরকারি সংস্থা ব্র্যাক। করোনা মোকাবিলায় পথচারী ও অসহায় মানুষের জন্য কাজ করছেন তারা।

সাধারণ মানুষের মাঝে সাবান, লিফলেট বিতরণ করছে। এছাড়া ব্র্যাকের তহবিল থেকে হাত ধোয়ার স্থান স্থাপন, দোকানে বৃত্ত অংকন, বাজারে জীবানু নাশক স্প্রে প্রদানসহ বিভিন্ন সামগ্রী বিতরন করছেন ব্র্যাকের কর্মীরা। ঝিনাইদহের কালীগঞ্জ, হরিণাকুন্ডু উপজেলাসহ ৬ উপজেলার বিভিন্ন সড়কে ৪৮ টি স্থানে হাত ধোয়ার স্থান স্থাপন, বিনামুল্যে হ্যান্ড সেনিটাইজার, সাবান ব্যবহারের সুযোগ করে দিয়েছে ব্র্যাক।

ব্র্যাকের প্রতিনিধিরা জানান, সংস্থার পক্ষ থেকে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। কয়েকদিন আগে থেকেই জেলার কালীগঞ্জ, হরিণাকুন্ডু, মহেশপুর, কোঁটচাদপুরসহ উপজেলার বিভিন্ন জায়গায় হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। বিভিন্ন সড়কে চলাচলকারী মানুষকে ভাইরাস থেকে নিরাপদ রাখতে এবং সংক্রমণ রুখতে পথচারীদের হাত ধোয়া নিশ্চিত করতে কাজ করছেন তারা।

প্রচার মাইক, ৫৫২ টি দোকানে বৃত্ত অংকন, ১০ হাজার ৫১৫টি খানা পরিদর্শন, ১০ টি বাজারে জীবানু নাশক স্প্রে প্রদান ও ২৮ হাজার ৪৮০ জন সদস্যের সাথে মোবাইলে যোগাযোগসহ বিভিন্ন পদক্ষেপ চলমান রয়েছে। সংস্থার (আঞ্চলিক ব্যবস্থাপক দাবি) মামুন-আর-রশিদ তালুকদার বলেন, কাজের প্রয়োজনে যাদের রাস্তায় থাকতে হয়, তারা চাইলেও হাত পরিস্কার করতে পারেন না। তাদের করোনা ভাইরাস থেকে নিরাপদ রাখতে এবং সংক্রমণ রোধে মুলত এ উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন কালীগঞ্জ, হরিণাকুন্ডুসহ ৬ উপজেলার গুরুত্বপূর্ন স্থানে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।

জেলার আরো বেশকিছু জায়গায় কাজ চলছে। সড়কের পাশে প্লাষ্টিকের খালি ড্রাম বসিয়ে তাতে বেসিন স্থাপন করা হচ্ছে। রাখা হচ্ছে হ্যান্ড সেনিটাইজার ও পানির ব্যবস্থা। ব্র্যাকের মাইক্রোফাইন্যান্স কর্মসুচি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির জন্য ঝিনাইদহের ৬ উপজেলায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

ব্র্যাকের এলাকা ব্যবস্থাপক ফারুক- ই- আজম জানান, সরকারের নির্দেশে আমরা সব সময় এসব সেবামুলক কাজ করে থাকি। এখন যেহেতু করোন ভাইরাস বিশ্বব্যাপী মারাত্মক আকার ধারণ করেছে, তাই এটি নিয়ে কাজ করছি। সমাজের অসহায় মানুষের পাশে দাড়িয়েছি। যতদিন প্রয়োজন হবে ততদিন পর্যন্ত এ কাজ অব্যাহত রাখবো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button