November 13, 2019

Banner Here

  •  
  •  
  •  

টিপু সুলতান, ঝিনাইদহের চোখঃ

সারা দেশের ন্যায় ঝিনাইদহের শৈলকুপায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, আগামী ১৯ মে রবিবার ৫০ জনকে কার্ড প্রদাণ উদ্বোধন শেষে পরের দিন ২০ মে মঙ্গলবার হতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রম পুরোদমে শুরু হবে।

প্রথমে শৈলকুপা পৌরসভায় ২০ মে (সোমবার) হতে ২৮ মে (মঙ্গলবার) পর্যন্ত এ স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। সকাল ৯টা হতে ১২টা পর্যন্ত(মহিলা) ও ১২টা হতে ৩টা পর্যন্ত(পুরুষ) ভোটারদেরকে এ স্মার্টকার্ড নির্ধারিত তারিখ পর্যন্ত কার্ড প্রদাণ করা হবে।

তারপর পর্যায় ক্রমে উপজেলার প্রতিটা ইউনিয়নে চলবে এ বিতরণ কার্যক্রম। শুধুমাত্র পৌরবাসীর জন্য স্মার্টকার্ড শৈলকুপা ডিগ্রী কলেজ মাঠে বিতরণ করা হবে। তাছাড়া স্ব স্ব ইউনিয়নে পরিষদে ইউনিয়নবাসীর জন্য এ কার্ড প্রদাণ করা হবে।

এ স্মার্ট আইডি কার্ড সংগ্রহের জন্য প্রত্যেক ব্যক্তির কাছে সংরক্ষিত জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে এবং লেমিনেটেড কার্ড জমা দিতে হবে। কেন্দ্রে ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে। যার কার্ড, তিনি ছাড়া অন্য কেউ গেলে হবে না। প্রত্যেক এলাকার জন্য ভিন্ন ভিন্ন তারিখে স্মার্ট আইডি কার্ড দেওয়া হবে। নির্ধারিত দিন ও সময়ে প্রাপ্তি কেন্দ্রে জাতীয় পরিচয়পত্রসহ উপস্থিত হওয়ার জন্য অনুরোধ জানিয়েছে উপজেলা নির্বাচন অফিস।

প্রসঙ্গগতভাবে, বাংলাদেশ নির্বাচন কমিশনের এনআইডি উইং ২০১৬ সালের অক্টোবরে স্মার্ট জাতীয় পরিচয় পত্র উপস্থাপন করে। স্মার্ট কার্ডে একটি ইন্টারগ্রেট সার্কিট কার্ড (আইসিসি) সংযুক্ত আছে যা চিপ কার্ড নামেও পরিচিত। স্মার্টকার্ডে এ চিপ কার্ড মেশিনের সাহায্যে রিড করা যাবে। সেখানে নাগরিকের সব তথ্য সংরক্ষিত আছে। স্মার্ট কার্ডের ডিজাইনে বাংলাদেশের জাতীয় প্রতীকগুলো ফুটিয়ে তোলা হয়েছে। এর মধ্যে রয়েছে মুক্তিযুদ্ধ, জাতীয় পাখি, শাপলা ফুল, চা বাগান, স্মৃতিসৌধ ইত্যাদি।

বিঃদ্রঃ উপরোক্ত সময়সূচি ও স্থান বিশেষ কারণে পরিবর্তন হতে পারে।

image_print

Theme.Com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


     আরও সংবাদ

Add